Techno Header Top and Before feature image

ইনস্টাগ্রাম সহ-প্রতিষ্ঠাতারা আনলেন কোভিড-১৯ স্প্রেড ট্র্যাকার

পরিসংখ্যান দেখাতে সাইট চালু মাইক ক্রিগার ও কেভিন সিস্ট্রমের। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইনস্টাগ্রামের দুই সহ-প্রতিষ্ঠাতা ফেইসবুক ছাড়ার পর তাদের প্রথম কাজ নিয়ে হাজির হয়েছেন। করোনাভাইরাস মোকাবিলায় তারা আরটি লাইভ নামের একটি সাইট খুলেছেন।

যুক্তরাষ্ট্রে কোন রাজ্য সংক্রমণের হার কত দ্রুত বাড়ছে তা জানাতে ইনস্টাগ্রামের সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার সাইটটি তৈরি করেন।

আরটি লাইভে পরিসংখ্যানের মাধ্যমে ‘ইফেক্টিভ রিপ্রোডাকশন নম্বর’ দেখানো হয়। এতে গড়ে একজনের দ্বারা কতোজন আক্রান্ত হচ্ছেন সেই তথ্য দেখা যাবে।

কেভিন সিস্ট্রম জানান, যদি সংখ্যাটি একজনের বেশি হয় তাহলে বুঝতে হবে ভাইরাস দ্রুত গতিতে ছড়াচ্ছে। গড়ে একজনের কম হলে ধরে নিতে হবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তিনি আরও জানান, বাড়ি থেকে যাতে গড় হিসাবটা সবাই দেখতে পায় তা নিশ্চিতে তারা জটিল জিনিসকে সহজ করে সবার সামনে তুলে ধরার চেষ্টা করেছেন। এই হিসাব দেখে সহজেই মার্কিনীরা বুঝতে পারবে তাদের ঝুঁকি কতোখানি বেশি বা কম।

সাইটটির জন্য তথ্য নেওয়া হচ্ছে কোভিড ট্র্যাকিং প্রোজেক্ট থেকে। সেখানে সংক্রমণের হার, টেস্টিংসহ সকল তথ্য দেওয়া থাকে।

কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার মিলে ইনস্টাগ্রাম চালু করেছিলেন ২০১০ সালে। এর দুই বছর পর একশ’ কোটি ডলারে ইনস্টাগ্রামের মালিকানা কিনে নেয় ফেইসবুক। পরবর্তীতে ফেইসবুকের একনায়কতন্ত্র মনোভাবের কারণে ২০১৮ সালের সেপ্টেম্বরে একসঙ্গে পদত্যাগ করেন দুই বন্ধু।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ১৯/২০২০/১৪১৫

*

*

আরও পড়ুন