Techno Header Top and Before feature image

গুজব বেশি বিল গেটসকে নিয়ে

বিল গেটস। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস নিয়ে এ পর্যন্ত সবচেয়ে বেশি ষড়যন্ত্র তত্ত্ব বের হয়েছে বিল গেটসকে নিয়ে। তাকে ছাড়া আর কাউকে নিয়ে এতটা গুজব ছড়ানো হয়নি।

নিউইর্য়ক টাইমসের প্রতিবেদনে জানা গেছে, টুইটার, ইউটিউব ও ফেইসবুকে গুজব ছড়িয়ে বলা হচ্ছে, করোনাভাইরাস সৃষ্টির জন্য দায়ী মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিশ্বের দ্বিতীয় এ ধনকুবের।

এগুলোর মূল বক্তব্য গেটসের বিনিয়োগে এ ভাইরাস তৈরি করা হয়েছে। ভবিষ্যতে ভ্যাকসিন বানিয়ে আরও বেশি আয় করতেই তিনি করোনা তৈরি করে মানুষ মারছেন।

এছাড়া বলা হচ্ছে, বিশ্বজুড়ে মানুষের উপরে নজরদারি করার সমন্বিত সিস্টেম তৈরিও ছিলো তার অন্যতম প্রধান উদ্দেশ্য।

ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত সোশ্যাল মিডিয়া ও টেলিভিশনে বিল গেটসের নামে এসব গুজব ছড়ানো হয়েছে ১২ লাখ বার। চলতি মাসেই একদিনে সর্বোচ্চ ১৮ হাজার বার এসব তথ্য প্রচারিত হয় বলে জানিয়েছে মিডিয়া বিশ্লেষক ফার্ম জিংনাল ল্যাব।

করোনাভাইরাস বিল গেটসের তৈরি এ তথ্য প্রদান করা ১৬ হাজার ফেইসবুক পোস্টে লাইক ও কমেন্ট পড়েছে ৯ লাখ। গুজব ছড়ানো হয়েছে ১০ ইউটিউব ভিডিও থেকেও। এগুলো শেয়ার হয়েছে ৫০ লাখ বার।

২০১৫ সালে টেড টকের মঞ্চে তিনি ছোঁয়াচে ভাইরাসের ব্যাপারে বিশ্ববাসীকে সতর্ক করেছিলেন। সেই অনুষ্ঠানটির ভিডিও এখন নতুন করে অনেকেই দেখছেন। সাম্প্রতিক দিনগুলোতে টেড টকের ভিডিওটি আড়াই কোটিরও বেশি বার দেখা হয়েছে। ওই এক ভিডিওর উপর ভিত্তি করেই ছড়ানো হচ্ছে ষড়যন্ত্র তত্ত্ব।

ইন্টারনেট অবলম্বনে এজেড/এপ্রিল ১৮/২০২০/১৮

আরও পড়ুন –

বিল গেটস বলেননি, তবু তার নামেই প্রচার!

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর – শেষ পর্ব

করোনাভাইরাস নিয়ে প্রশ্ন, বিল গেটসের উত্তর

ক্রিপ্টোকারেন্সি স্ক্যামে বিল গেটসের নাম

*

*

আরও পড়ুন