ব্যবহারকারী বাড়ছে গুগল মিটের, রয়েছে জুমের সব টুল

গুগলের মিট ভিডিও কনফারেন্সিং টুল। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল তাদের জিমেইল ডটকমের শিক্ষা ও ব্যবসায়িক কাজের ব্যবহারকারীদের সরাসরি ভিডিও কনফারেন্সিং টুল থেকে কল করার সুবিধা দিচ্ছে। ‘গুগল মিট’ নামের সেবাটি ইতোমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

সেবাটিতে জুমে যেসব ফিচার পাওয়া যায় সেগুলোও রয়েছে এবং এতে জিমেইল লিঙ্ক দেবার সুবিধাও থাকছে।  

বৃহস্পতিবার নতুন ফিচারটি উন্মুক্ত করার কথা জানিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেট। নিরাপত্তা ও অন্যান্য উদ্বেগ থেকেই এমন কাজ করতে যাচ্ছে গুগল। 

গুগলের ভাইস প্রেসিডেন্ট জেভিয়ার সল্টেরো সংবাদ মাধ্যম রয়টার্সকে বলেন, ইমেইলের সঙ্গে মিটের একীভূত হয়েছিল বেশ কিছুদিন আগে। ভিডিও কনফারেন্সিংয়ের চাহিদা বৃদ্ধির কারণে এমনটা করেছিল বলে জানান তিনি। 

মিট শুধুমাত্র স্কুল, ব্যবসা এবং সরকারের জন্য সরবরাহ করা হয়।  এটি গ্রাহককেন্দ্রিক হ্যাংআউট টুল থেকে ভিন্ন। এটি গত জানুয়ারি থেকে খুব দ্রুত জনপ্রিয় হয়ে শুরু করে এবং প্রতিদিনের ব্যবহারকারী বাড়তে থাকে। করোনাভাইরাস লকডাউনে লাখ লাখ স্কুল এখন গুগলের অন্যান্য সেবার পাশাপাশি মিটের টুলটি ব্যবহার করতে শুরু করেছে বলে বলছে প্রতিষ্ঠানটি। 

অন্যান্য ফাংশনগুলো এই মাসের শেষের দিকে যুক্ত করা হবে বেলও জানান সল্টেরো। মিট ডিসপ্লেতে একটা লেআউট অফার করছে যেখানে ্কসঙ্গে ১৬ জন কলে অংশ নিতে পারবেন।  

এছাড়াও মিট তাদের ভিডিও কলের মান উন্নয়ন করবে। সেজন্য স্বল্প আলোতে ভালো ভিডিও পাওয়া এবং ব্যাকগ্রাউন্ড সাউন্ড কমাতে বিশেষ করে কিবোর্ডের শব্দ, দরজা বন্ধ খোলার শব্দ ফিল্টার করবে।

অবশ্য মিটের ব্যবহারকারী এখন কত সেটি জানাননি সল্টেরো। তবে সম্প্রতি এর ব্যবহারকারী ৬০ শতাংশ বেড়েছে বলে জানান তিনি। 

গত বৃহস্পতিবার ঘোষণার পর থেকে ডেক্সটপ ব্রাউজার এবং মোবাইল অ্যাপে এর ব্যবহারকারী দৈনিক যুক্ত হয়েছে ২০ লাখ করে। ১৫০ দেশে এর অন্তত ১০ কোটি ব্যবহারকারী শুধু শিক্ষা কাজেই প্লাটফর্মটি ব্যবহার করছে বলে জানায় গুগল।  

বিবিসি অবলম্বনে ইএইচ/ এপ্রি ১৭/২০২০/ ২০৪৪

*

*

আরও পড়ুন