ভুয়া খবর রোধে হিমসিম খাচ্ছে ফেইসবুক

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে বর্তমানে করোনাভাইরাস সম্পর্কিত ভুয়া তথ্যের এপিসেন্টার হচ্ছে ফেইসবুক।

সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে মুহূর্তে যে কোনো তথ্য পৌঁছে যায় কোটি মানুষের কাছে। যার কারণে করোনার বিরুদ্ধে প্রতি কার্যকর প্রতিরোধ গড়ে তোলা যাচ্ছে না।

তাই করোনাভাইরাস সংক্রান্ত ভুয়া তথ্য প্রচার রোধে একটি নতুন সেবা চালু করেছে ফেইসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে কেউ যদি ভুয়া খবর সম্বলিত কোনও লিঙ্কে ক্লিক করেন তাহলে তাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হবে। এই সেবাকে অনেকে ‘ট্রুথ রিডিরেক্ট’ নামে আখ্যা দিয়েছেন।

ভুয়া খবর সনাক্ত করার জন্য পূর্ব নির্ধারিত কিছু বিষয়কেই বিবেচনা করা হচ্ছে বলে খবরে জানা গেছে। তাই নতুন নতুন ষড়যন্ত্র তত্ত্ব এবং ভুয়া খবরের ক্ষেত্রে এটি কার্যকর হবে না বলে মনে করা হচ্ছে। এছাড়া অ্যালগরিদমের মানুষের ভাষা বোঝার সীমাবদ্ধতার কারণেও এই পদ্ধতি খুব একটা কার্যকর হবে বলে মনে করা হচ্ছে না।

যদিও ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিষয়টি নিয়ে আশাবাদী। তিনি জানান সত্যতা যাচাই লিঙ্কে এখন পর্যন্ত ক্লিক করেছেন ৩৫ কোটি ব্যবহারকারী।

তিনি আরও জানান, কোনও পোস্ট যদি মানুষের জীবনের জন্য হুমকিস্বরূপ হয় তাহলে আমরা সঙ্গে সঙ্গে সেটিকে ফেইসবুক ও ইন্সটাগ্রাম থেকে মুছে দিচ্ছি।

সূত্র : বিবিসি, এমআর/এপ্রিল ১৭/২০২০/০৩১৫

*

*

আরও পড়ুন