বাংলা ডোমেইনে বিটিসিএল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকটা সময় লাগলেও অবশেষে ডটবাংলা ডোমেইনে ওয়েবসাইট হলো বিটিসিএলের।

মঙ্গলবার নববর্ষে  বিটিসিএল.বাংলা ডোমেইন চালু করে কোম্পানিটি।

আগে অ্যাড্রেসবারে বিটিসিএল.বাংলা লিখে সার্চ করলে যে ওয়েবসাইট আসতো তা ইংরেজি ডোমেইনে যাওয়া। এখন অ্যাড্রেসবারে বাংলায় লিখে বাংলা ভাষায় করা স্বতন্ত্র মূল পেইজ ও অন্যান্য পেইজ পাওয়া যাবে ।

বিটিসিএলের দায়িত্ব নিয়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ রফিকুল মতিন টেকশহরডটকমকে জানিয়েছিলেন, তিনি ডটবাংলাকে জনপ্রিয় করতে নতুন করে পরিকল্পনা নিচ্ছেন এবং কার্যকর উপায় দেখছেন।

আর এর প্রথম পদক্ষেপ হিসেবে নিজের কোম্পানির সাইট ডটবাংলায় করে নিলেন আগে।

‘মূল কাজ করে ফেলা হয়েছে। এখন অ্যাড্রেসবারে মূল পেইজের সঙ্গে অন্যান্য পেইজের পরিচিতগুলো বাংলায়  লিখলে সরাসরি ওই পেইজে চলে যাওয়া যাবে। মানে অ্যাড্রেসবারে সার্চে পুরোপুরি বাংলা ওয়েবসাইট। এখনও পুরো সাইটে অনেক বিষয়ের মধ্যে যে দু’একটি পেইজ বাকি আছে তাও শিগগির হয়ে যাবে’ মঙ্গলবার টেকশহরডটকমকে বলছিলেন তিনি।

ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে লেখা ইউআরএল বা ইউনিফর্ম রিসোর্স লোকেটর বাংলায় লেখার অধিকার পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে অর্ধযুগেরও বেশি সময়।

অনুমোদন পাওয়ার প্রায় সাড়ে তিন বছর হতে চললো বাংলাদেশে এই ডটবাংলা ডোমেইনের ব্যবহার সেভাবে প্রতিষ্ঠিত হয়নি। ।

ডটবাংলা অনুমোদনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের ভূমিকা রয়েছে। যখন তিনি মন্ত্রী ছিলেন না তখনও ডটবাংলা অনুমোদনে সোচ্চার ছিলেন।

সেই শুরু হতেই এটি নিয়ে নিজের নানা প্রচেষ্টা, উদ্যোগ, আক্ষেপের কথা টেকশহরডটকমকে জানিয়েছেন তিনি। মন্ত্রী হওয়ার পর মোস্তাফা জব্বার এই ডোমেইন যাতে প্রতিষ্ঠিত হয় তার উদ্যোগও নেন।  সব ডোমেইন এক ক্যাটাগরি করে দেন। বিটিসিএলের রাখা ডোমেইনের দাম ২৫ হাজার হতে তিনি ৮০০ টাকায় নামিয়ে নিয়ে আসেন।

এছাড়া ডোমেইনের জন্য অনলাইনে আবেদন, বরাদ্দ ও পেমেন্টের ব্যবস্থাও করার নির্দেশনা দিয়ে দেন তিনি।

মঙ্গলবার তিনি ফেইসবুক স্ট্যাটাসে উচ্ছ্বাস প্রকাশ করে জানান, ‘আমাদের বিটিসিএল আজ প্রকাশ করলো ডটবাংলা সাইট। গর্ব করছি বিটিসিএলকে নিয়ে: বিটিসিএল.বাংলা’

এডি/২০২০/১৪এপ্রিল/১২৫৭

আরও পড়ুন –

ডট বাংলায় প্রথম ওয়েবসাইট চালু করল উই

অবশেষে মিলল ডটবাংলা চালুর অনুমোদন

ক্যাটাগরি থাকছে না ডটবিডি ও ডটবাংলা ডোমেইনে

ডটবাংলা : সাধারণের জন্য উম্মুক্ত হবে ১ ফেব্রুয়ারি

*

*

আরও পড়ুন