Techno Header Top

মোবাইল ব্যাংকিংকে জরুরি সেবার আওতায় চায় কেন্দ্রীয় ব্যাংক

boimela-bkash-e-payment-techshohor
এমএফএস সেবা সচল রাখতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস মহামারিতে দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসকে (এমএফএস) জরুরি সেবার আওতায় আনতে বলেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে সেবাগুলো সারাদেশে চালু রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার কেন্দ্রীয় ব্যাংক থেকে এক সার্কুলার জারি করে মোবাইল ব্যাংকিং পয়েন্টগুলোতে পর্যাপ্ত নগদ টাকা রাখার নির্দেশ দিয়েছে।

চিঠি পাঠানো হয়েছে সবগুলা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসদাতাদের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সচল রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতাদি প্রদানের জন্য সরকার ঘোষিত প্রণোদনার (সহজ শর্তে ঋণ/বিনিয়োগ) অর্থ শ্রমিক-কর্মচারীদের নিজস্ব মোবাইল হিসাবের মাধ্যমে বিতরণের উদ্দেশ্যে সব এমএফএস প্রোভাইডার স্ব স্ব সিস্টেম, ডিস্ট্রিবিউশন এজেন্ট পয়েন্টসগুলোতে প্রয়োজনীয় পরিমাণ নগদ অর্থের যোগান নিশ্চিত করবে।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের সেবা আবশ্যকীয় পরিষেবা হিসেবে গণ্য করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে বলে নির্দশনায় বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মেজবাউল হক স্বাক্ষরিত ওই নির্দেশনায় এর অনুলিপি দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, অর্থ মন্ত্রণালয় ও পুলিশ হেড কোয়ার্টার্সে।

চিঠিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান সাধারণ ছুটির সময়কালে এমএফএস পরিষেবা সম্পাদনের লক্ষ্যে, এমএফএস প্রোভাইডারের কর্মকর্তা, ডিস্ট্রিবিউটর, ডিস্টিবিউটরের কর্মচারী এবং এজেন্টরা যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারেন এবং সরকার কর্তৃক নির্ধারিত সময় অনুযায়ী যাতে এজেন্ট পয়েন্টগুলো খোলা রাখা যায়, সে বিষয়ে সহায়তার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হলো।

ইএইচ/এপ্রি১২/২০২০/ ১৮০০

আরও পড়ুন –

দেশে মোবাইল ব্যাংকিং অন্তর্ভুক্তিতে ৫৫% মানুষ

চলতি বছরে মোবাইল ব্যাংকিং গ্রাহকে ধাক্কা

এমএফএস ব্যবসায় টেলকোর অংশীদারিত্বের সুযোগ ৪৯ ভাগ পর্যন্ত!

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সীমা বাড়লো, ক্যাশআউট চার্জে ছাড়

*

*

আরও পড়ুন