Techno Header Top

জুম ব্যবহার বন্ধের নির্দেশ সিঙ্গাপুরে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন এডুকেশনে ভিডিও কমিউনিকেশন সেবা জুম ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে সিঙ্গাপুর সরকার। করোনা পরিস্থিতির কারণে দেশটিতে অনলাইন এডুকেশন ব্যবস্থা ব্যাপকভাবে চালু হয়েছে। সম্প্রতি অনলাইনে ক্লাস চলাকালীন হ্যাকাররা অনুপ্রবেশ করে পর্দায় আপত্তিকর ছবি প্রদর্শন করে।

এ নিয়ে গোটা সিঙ্গাপুরজুড়েই তোলপাড় শুরু হয়। অভিভাবকরা এ নিয়ে অভিযোগ তোলেন। এ পরিস্থিতিতেই দেশটির সরকার অনলাইন এডুকেশনে জুম ব্যবহার বন্ধ করে দেয়।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘটনাকে ‌‘গুরুতর অপরাধ’ হিসেবে উল্লেখ করা হয়। এই হ্যাকিংয়ের ঘটনার সঙ্গে দু’জন হ্যাকার জড়িত থাকার প্রমাণও পাওয়া গেছে বলে দাবি করেছেন কর্মকর্তারা।

এদিকে প্রযুক্তি বিভাগের পরিচালক আরোন লো জানান, ব্যাপারটি নিয়ে ইতোমধ্যে কাজ শরু হয়েছে। জুমের নিরাপত্তা সেটিংস ঠিক ছিল কিনা, না থাকলে কী করার আছে তা নিয়ে পর্যালোচনাও চলছে। তিনি আরো বলেন, জুমের নিরাপত্তার ব্যাপারটি সুরাহা না হওয়া পর্যন্ত কোনো শিক্ষক যেন অনলাইন ক্লাসে জুম ব্যবহার না করেন।

এ সমস্যা যে শুধু সিঙ্গাপুরেই হয়েছে, তা নয়। দেশে দেশে লক ডাউন হওয়ায় হুট করে করে ভিডিও কমিউনিকেশন সেবার ব্যাপক ব্যবহার শুরু হওয়ায় অনেকেই নতুন নতুন সমস্যায় পড়ছেন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও তদন্ত সংস্থা এফবিআই গত ৩০ মার্চ এক জনসতর্কতা জারি করে। ওই সতর্কতায় কয়েকটি ঘটনার কথা উল্লেখ করে জুম ব্যবহার এড়িয়ে চলতে বলা হয়।

জুমে মিটিং, কনফারেন্স বা ভিডিও সম্প্রচারে অনেক সময় পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যায়। কারণ এমন অনেক কনফারেন্স থাকে যা সবার জন্য উন্মুক্ত। তাই কনফারেন্সে যোগ দেওয়ার উপায়ও সহজ করে দেওয়া হয়েছে। আর এই সুযোগটিই নিচ্ছে হ্যাকাররা।

সূত্র : ইন্টারনেট, টিআর/এপ্রিল ১২/২০২০/১২০২

*

*

আরও পড়ুন