Samsung IM Campaign_Oct’20

সাদা কালো ছবিতে রঙ দিতে চান?

ছবি সাদা কালো থেকে রঙিন করা করা যাবে সহজেই। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাকালে অনেকের হাতেই নতুন কিছু শেখার মতো এখন পর্যাপ্ত সময় রয়েছে।

এই সময়কে কাজে লাগিয়ে শিখতে পারেন সাদা-কালো ছবি রঙিন করার কৌশল। পরিবারের বয়স্ক সদস্যদেরকে সাদাকালো ছবি রঙিন করে দিলে তারা অনেক খুশি হবে।

কীভাবে কাজটি করতে হবে তা ধাপে ধাপে তুলে ধরা হলো।

স্ক্যান

প্রথমেই সাদাকালো ছবিটির ডিজিটাল সংস্করণ তৈরি করতে হবে। এ কাজে প্রয়োজন হবে একটি স্ক্যানার। যদি স্ক্যানার বাসায় না থাকে তবে ফটোস্ক্যান বাই গুগল ফটোস অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যান্ড্রয়েড ও আইওএস দুই প্ল্যাটফর্মেই অ্যাপটি চলবে। অ্যাপটি দিয়ে ছবিতে পরা ফ্ল্যাশের আলো মোছা যাবে। সুবিধামতো ক্রপও করা যাবে।

যেভাবে ছবিতে রঙ দেবেন

স্মার্টফোন অ্যাপ, ওয়েব অ্যাপ, ডেক্সটপের সফটওয়্যার ফটোশপ এলিমেন্টস ও ফটোশপ দিয়ে ছবি রঙিন করা যাবে।

আইওএস

কালারাইজ নামে পুরোপুরি একটি অটোমেটেড অ্যাপই আছে। অ্যাপ স্টোর থেকে নামিয়ে অ্যাপটি ব্যবহার করতে চাইল মাসে খরচ হবে প্রায় ৫ ডলার। অনেকগুলো ছবি একসাথে রঙিন করতে চাইলে তবেই অ্যাপটি কাজে লাগবে। অ্যাপটি দিয়ে ছবি রঙিন করতে গেলে ছবির আয়তন কমে যায়। এ সমস্যা বাদে অ্যাপটির তেমন কোনো দুর্বলতা নেই।

অ্যাপটি নামানো যাবে এই ঠিকানা থেকে।

অ্যান্ড্রয়েড

কালারাইজ ইমেজেস অ্যাপ দিয়ে প্রথমেই ১০টি ছবি রঙিন করা যাবে। এতে কোনো খরচ হবে না। ১১তম ছবি রঙিন করতে চাইলে সাবস্ক্রাইব করতে হবে অ্যাপটিতে। ৮ ঘণ্টা  কিংবা এক মাসের জন্য এতে সাবস্ক্রাইব করা যায়। ছবি রঙিন করার ক্ষেত্রে সামান্য হলেও ব্যবহারকারীদের হাতে নিয়ন্ত্রণ থাকে।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি নামানো যাবে এই ঠিকানায় ক্লিক করলে।

ওয়েব অ্যাপ

কালারাইজএসজি ওয়েব অ্যাপটি ফ্রিতেই ব্যবহার করা যায়। এতে ছবি রঙিন করলেও কোনো ওয়াটারমার্ক যুক্ত হবে না।

সিঙ্গাপুরের সরকারি একটি সংস্থার ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ডিভিশন অ্যাপটি তৈরি করেছে। সব ধরণের জাতির গায়ের রঙ বুঝে অ্যাপটি ছবি কালার করে।

ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড এক রঙের হলে ভালো ফল পাওয়া যাবে। ওয়েব অ্যাপটি খুব সহজেই ব্যবহার করা যায়। রিক্যাপচাতে ক্লিক করে ছবি বেছে নিতে হবে। এরপর কিছুক্ষণ অপেক্ষা করলেই কাঙ্ক্ষিত ছবি পাওয়া যাবে।

ওয়েবসাইটটিতে ভিজিট করতে এই ঠিকানায় ক্লিক করতে হবে।

মাইহেরিটেজ

সাইন আপ করে ওয়েবসাইটটি ব্যবহার করা যায়। এতে আপলোড করা ছবির সাইজ একই থাকে। কাপড় ও ব্যাকগ্রান্ডের রঙ কালারাইজএসজির চেয়ে বাস্তবসম্মত। তবে স্কিন টোন রঙিন করার ক্ষেত্রে কালারাইজএসজিই এগিয়ে। মাইহেরিটেজ দিয়ে ছবি রঙিন করলে তাতে ওয়াটারমার্ক যুক্ত হবে।

‌ওয়েবসাইটটি ভিজিট করতে ক্লিক করতে হবে এই ঠিকানায়

ফটোশপ এলিমেন্টস

সেমিঅটোমেটিক পদ্ধতিতে ফটোশপ এলিমেন্টস ২০২০ ব্যবহার করে ছবি রঙিন করা যাবে। সফটওয়্যারটির menu-তে গিয়ে Enhance এ যেতে হবে। তারপর ক্লিক করতে হবে Colorize Photo এ। ফোন অ্যাপ বা ওয়েব অ্যাপের চেয়ে এখানে ছবি রঙ করার কিছু সুবিধা পাওয়া যাবে। নিজের পছন্দ অনুযায়ী ছবিকে আরও বাস্তব হিসেবে উপস্থাপন করা যাবে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/এপ্রিল ১৪/২০২০/১০৫৫

১ টি মতামত

*

*

আরও পড়ুন