ডার্ক ম্যাটার গবেষকরাও বানাচ্ছে ভেন্টিলেটর

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: বিজ্ঞানের সব শাখা যেন এখন এসে মিলেছে এক মোহনায়। সবার লক্ষ্যই যেন ভেন্টিলেটর তৈরি। বর্তমান সময়ে জীবন বাঁচাতে এই মেশিনটির বিকল্প নেই। তাই কম খরচে বেশি পরিমাণে ভেন্টিলেটর তৈরির পদ্ধতি আবিষ্কারের জন্য বিশ্বব্যাপী গবেষকরা দিন রাত চেষ্টা করে যাচ্ছেন। এবার এই দলে যোগ দিলেন জ্যোতিপদার্থবিজ্ঞানীরাও। তারা আত্মবিশ্বাসী যে ডার্ক ম্যাটার খোঁজার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তারা ভেন্টিলেটর তৈরির সহজ পদ্ধতি উদ্ভাবন করতে পারবেন।

ডার্ক ম্যাটার ডিটেক্টরের ডিজাইন থেকে অনুপ্রেরণা নিয়ে ভেন্টিলেটরের ডিজাইন বানাত চায় তারা। মূলনীতিতে দুটি যন্ত্রই একইরকম বলে জানিয়েছেন প্রিন্সটনের পদার্থবিজ্ঞানী ক্রিস্টিয়ানো গ্যালবিয়াটি। তিনি মনে করেন বরং ভেন্টিলেটর তৈরি তুলনামূলক সহজ।

প্রিন্সটনের এই পদার্থবিজ্ঞানীর সঙ্গে কাজ করছেন সারাবিশ্বের অন্তত ১০০ জন বৈজ্ঞানিক। এই বৈজ্ঞানিক দলের সবাই ডার্ক ম্যাটার খোঁজার কাজকে থামিয়ে মানবতার কঠিন সময়ে ভেন্টিলেটর নির্মাণে সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছেন। তারা সফল হলে খুব কম খরচে পাওয়া যাবে ভেন্টিলেটর। ধারনা করা হচ্ছে দাম নেমে আসতে পারে ১০০ ডলারে।

প্রকল্পটির নাম দেওয়া হয়েছে মেকানিক্যাল ভেন্টিলেটর মিলানো বা এমভিএম। ২৭ মার্চ এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। সেই সঙ্গে ইউরোপের আইএসএস ও আমেরিকার এফডিএর কাছে সব ধরনের কাগজপত্র পাঠানো হয়েছে অনুমোদনের জন্য।

প্রকল্পের উদ্দেশ্য ও মূলনীতিতে এটি ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির ই-ভেন্ট প্রকল্পের সাথে অনেকটা মিলে যায়। তারাও ১০০ ডলারের সিম্পল ভেন্টিলেটর তৈরিতে কাজ করে যাচ্ছে।

তবে ক্রিস্টিয়ানো মনে করেন করেন এখন প্রয়োজনের সময়। তাই সবাই যেন সফল হয় সেই কামনাই করা উচিত।

উল্লেখ্য, করোনাভাইরাস যত ছড়িয়ে পড়ছে ততই প্রয়োজন হচ্ছে ভেন্টিলেটরের। তাই ভেন্টিলেটর তৈরির অনুমোদন দেওয়া হয়েছে গাড়ি কোম্পানি, ফ্রিজ কোম্পানি থেকে শুরু করে অনেক ধরনের কোম্পানিকে। কাজে লেগে পড়েছে যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরস, ফোর্ড ও টেসলা।

বাংলাদেশেও ভেন্টিলেটর তৈরির চেষ্টা করে যাচ্ছে মিনিস্টার ও ওয়ালটন।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ১১/২০২০/১৭৪৬

আরও পড়ুন –

জীবন বাঁচাতে ভেন্টিলেটর কেন জরুরি? কীভাবে কাজ করে

১০০ ডলারের ভেন্টিলেটর বানাচ্ছে এমআইটি 

ভেন্টিলেটর বানানোর উদ্যোগে তথ্যপ্রযুক্তি বিভাগ, মিলেছে বিশ্বখ্যাত কোম্পানির পেটেন্ট

চিকিৎসা সরঞ্জাম উৎপাদন শুরু করেছে গাড়ি কোম্পানিগুলো

করোনা মোকাবেলায় অবদান রাখছে থ্রিডি প্রিন্টার প্রযুক্তি

*

*

আরও পড়ুন