ডেভেলপার নিয়োগে যা মনে রাখা জরুরি

কাজ করছেন সফটওয়্যার ডেভেলপার। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন ডিজিটাল যুগ। তাই ডেভেলপারদের চাহিদা এখন তুঙ্গে। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও ফ্রেমওয়ার্ক ডালপালা মেলার কারণে সব সময় পরিবর্তন আসছে সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে।

ডেভেলপার হিসেবে সব সময় দক্ষতাকেই গুরুত্ব দেয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে সব গুণাবলী একজন কর্মীর মধ্যে পাওয়া সম্ভব নয়। তাই কোন বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া উচিত তা নিয়েই সাজানো হলো এবারের আয়োজন।

ফুল স্টাক ডেভেলপার

যে সফটওয়্যার ইঞ্জিনিয়াররা ডেটাবেজ, সার্ভার, সিস্টেম ইঞ্জিনিয়ারিং পরিচালনা এবং  ক্লায়েন্ট সামলানোর কাজ করেন তাদেরকেই ফুল স্টাক ডেভেলপার বলা হয়।ক্রিপ্টোকারেন্সি ও ব্লকচেইন বিষয়েও তাদেরকে জানতে হয়।

কয়েকটি প্রোগ্রামিং ভাষায় অ্যাডভান্সড নলেজ থাকতে হয় বলে এই পোস্টের জন্য দক্ষ কর্মী পাওয়া বেশ কঠিন। বিভিন্ন ধরণের ফুল স্টাক অ্যাপ তৈরি করার অভিজ্ঞতা আছে এমন প্রার্থীকেই বেছে নিতে পারেন নিয়োগদাতারা।

পাইথন ডেভেলপার

১৯৯০ সালে যাত্রা করে প্রোগ্রামিং ভাষা পাইথন। দিন দিন এর জনপ্রিয়তা বাড়ে। বর্তমানে সারা বিশ্বে ৮ মিলিয়ন পাইথন ডেভেলপার আছেন। বৈচিত্র্যময় প্রোগ্রামিং ভাষাটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। ফলে সবার দক্ষতা এক রকম হয় না। তাই নিয়োগদাতাদেরকে ডেভেলপার টিমের প্রয়োজন অনুযায়ী নিয়োগ দিতে হবে। অনেক বেশি অভিজ্ঞ কাউকে নিয়োগ দেওয়ার চেয়ে নির্ধারিত প্রোজেক্টে দক্ষতা আছে এমন কাউকে নিয়োগ দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

ডট নেট ডেভেলপার

২০২৬ সালের মধ্যে সফটওয়্যার ডেভেলপারদের চাহিদা ২৪ শতাংশ বাড়বে বলে জানিয়েছে মার্কিন ডিপার্টমেন্ট অব লেবার। এ ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা পাবেন ডট নেট ডেভেলপাররা। আধুনিক কর্মক্ষেত্রে তাদের বিশেষায়িত জ্ঞানের প্রয়োজন পড়বে।

মাইক্রোসফটের ডট নেট ফ্রেমওয়ার্ক সম্পর্কে প্রার্থীর ধারণা থাকার পাশাপাশি মোবাইল ও ওয়েবের জন্য প্ল্যাটফর্ম তৈরির দক্ষতাও থাকতে হবে।

এছাড়াও, কানেক্টিভিটি, ক্রিপ্টোগ্রাফি,ডেটা অ্যাক্সেস, ওয়েব অ্যাপ্লিকেশন ও সহজ ডিজিটাল এক্সপিরিয়েন্স তৈরির ব্যাপারে বিস্তারিত জানতে হবে। ছোট টিমে পূর্বনির্ধারিত পরিকল্পনা মাফিক কাজ কিংবা স্বতন্ত্রভাবে সিদ্ধান্ত নিয়ে প্রোজেক্ট পরিচালনার গুণাবলীও তার থাকতে হবে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ১১/২০২০/১৭০৫

ডেভেলপারদের জন্য আসছে উইন্ডোজ টার্মিনাল

অ্যাপল ডেভেলপারদের অ্যাপে নতুন ফিচার

প্রোগ্রামিং ভাষা কটলিনে আগ্রহী তরুণ ডেভেলপাররা

১০ লাখ এআই ডেভেলপারকে সহায়তা করবে হুয়াওয়ে

*

*

আরও পড়ুন