Techno Header Top and Before feature image

করোনাভাইরাস মোকাবেলায় ব্যাপক অবদান রাখছে এআই

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের হুমকি মোকাবেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হচ্ছে ব্যাপকভাবে। সম্ভাব্য ওষুধের খোঁজ থেকে শুরু করে লকডাউনের কারণে সৃষ্ট মানসিক সমস্যা অনুমান করার কাজে ব্যবহার হচ্ছে নানান ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম।

বেনেভোলেন্ট এআই
লন্ডনভিত্তিক বেনেভোলেন্ট এআই ঔষধের খোঁজ করছে। অ্যালগরিদমটি মূলত দুরারোগ্য ব্যাধি নিয়ে কাজ করে থাকে। তবে কোভিড ১৯ মোকাবেলায় অ্যালগরিদমে সংযোজন এনে করোনাভাইরাসের সম্ভাব্য ওষুধ বের করার কাজ করে যাচ্ছে তারা। ইতিমধ্যে তারা একটি সম্ভাব্য ওষুধ পেয়েছে।

আলফা ফোল্ড
গুগলের ডিপ মাইন্ড তাদের ডিপ লার্নিং অ্যালগরিদম আলফা ফোল্ড পাবলিক করে দিয়েছে। গবেষকরা এই অ্যালগরিদম ব্যবহার করে কোভিড ১৯ এর ঔষধ বের করতে দ্রুত কাজ করতে পারবেন বলে তাদের আশা।

হেলথম্যাপ
বোস্টন শিশু হাসপাতালের কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম হেলথম্যাপ গবেষকদের আগে কোভিড ১৯ এর হুমকি অনুমান করেছিলো। তবে অ্যালগরিদমটির কাঠামোগত দুর্বলতার কারণে হুমকির মাত্রাকে মধ্যম আকারের বলে ধারনা করেছিলো হেলথম্যাপ। চীনা সংবাদমাধ্যম উইচ্যাট, ওয়েবু থেকে তথ্য নিয়ে তারা এটি অনুমান করেছিলো। সম্প্রতি বাইডু থেকে মানুষের মুভমেন্টের ডাটা নিয়ে তারা অ্যালগরিদমে যুক্ত করে দেখতে চেষ্টা করেছে কীভাবে মানুষের চলাফেরা কোভিড ১৯ ছড়ানোয় প্রভাব ফেলে। হেলথম্যাপ তাদের ডাটাও পাবলিক করে দিয়েছে।

ডারউইন এআই
কানাডার স্টার্ট-আপ ডারউইন এআই রোগীদের এক্সরে পর্যালোচনা করে কোভিড ১৯ এর উপস্থিতি অনুমান করতে কাজ করছে। ইতিমধ্যে তারা ১৭ হাজার এক্সরে ফিল্ম দিয়ে অ্যালগরিদমটিকে প্রশিক্ষণ দিয়েছে। বলাই বাহুল্য রোগীর সংখ্যা যত বাড়ছে ডাক্তারদের উপর বাড়ছে চাপ। যদি এই অ্যালগরিদম এক্সরে দেখার কাজটি করতে পারে তাহলে ডাক্তারদের কিছুটা হলেও সহায়তা হবে।

কেগল চ্যালেঞ্জ
গুগলের মালিকানাধীন মেশিন লার্নিং কমিউনিটি কেগল তাদের সদস্যদের মধ্যে একটি মডেল তৈরির চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। শহরভিত্তিক কোভিড ১৯ এর ছড়িয়ে পড়া বের করার চ্যালেঞ্জটি লক্ষ্য কিছুটা অন্যরকম। কেগল চাচ্ছে তাদের কমিউনিটিতে সদস্যরা গণস্বাস্থ্য ডাটা ব্যবহারে হাতে কলমে শিক্ষা পাক।

ইচস্টাডিট
ইচস্টাডিট নামে একটি অ্যালগরিদম টুইট ও হ্যাশট্যাগ পর্যালোচনা করে লকডাউনের অন্যরকম প্রভাব দেখার চেষ্টা করছে। তারা দেখার চেষ্টা করছে কীভাবে লকডাউন মানুষের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে। ইতিমধ্যেই তারা দেখতে পেয়েছে যে তরুণদের চেয়ে বৃদ্ধদের এই অবস্থা নিয়ে মতামতের ভিন্নতা রয়েছে।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ১১/২০২০/১২০০

আরও পড়ুন –

ব্যাটারি ব্যবহারে বড় পরিবর্তন আনছে এআই!

করোনা আক্রান্তদের খুঁজে দেবে সিগমাইন্ডের এআই

করোনাভাইরাস সম্পর্কে তথ্য দিতে এটুআইয়ের ওয়েবসাইট

করোনাভাইরাস : সর্বপ্রথম শনাক্ত করে এআই

*

*

আরও পড়ুন