Techno Header Top

করোনা প্রতিরোধে লোকেশন ডেটা ব্যবহার করছে ফেইসবুক

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাসের ছড়িয়ে পড়া রোধ করতে এক ধরনের ম্যাপ তৈরি করেছে ফেইসবুক। যার নাম দেওয়া হচ্ছে ডিজিজ প্রিভেনশন ম্যাপ বা রোগ প্রতিরোধ ম্যাপ। এই ম্যাপটি তৈরি করা হয়েছে তিনটি ভিন্ন ভিন্ন ডেটাসেটের সমন্বয়ে।

ম্যাপটির উদ্দেশ্য হচ্ছে আগামী দিনে সম্ভাব্য সংক্রমণের স্থান অনুমান করা এবং সামাজিক দূরত্ব ঠিকঠাক কাজ করছে কী না সেটি পর্যবেক্ষণ করা।

ব্যক্তিগত তথ্য গোপন রেখে এই ডেটাগুলো কেবল গবেষকদের সঙ্গেই শেয়ার করা হয়েছে তাই ব্যবহারকারীদের চিন্তার কিছু নেই বলে আশ্বস্ত করেছে ফেইসবুক।

ডিজিজ প্রিভেনশন ম্যাপ প্রকল্প নিয়ে প্রায় এক বছর আগ থেকে কাজ করছে ফেইসবুক।

এই ম্যাপে ব্যবহৃত একটি ডেটাসেট হচ্ছে আন্তঃএলাকা ভ্রমণ পর্যালোচনা। যেখানে দেখা হয় একটি এলাকার মানুষের সঙ্গে আরেকটি এলাকার মানুষের মেশার সম্ভাব্যতা কতখানি।

দ্বিতীয় একটি ডেটাসেটে দেখা হয় মানুষ তার নিজ বাড়ির আশপাশে থাকছে নাকি ওই এলাকার অন্যান্য প্রান্তে ঘুরে বেড়াচ্ছে।

তৃতীয় ডেটাসেটে দেখানো হয় সোশ্যাল কানেক্টেডনেস ইনডেক্স। এই সূচকে ধরে নেওয়া হয় যে মানুষ তার পরিচিত মানুষের দ্বারাই সংক্রমিত হবে। তাই একজন মানুষ তার বন্ধুদের সঙ্গে মিশছেন কী না সেটি পর্যালোচনা করে দেখা খুবই জরুরী।

গত সপ্তাহে গুগলও সেলফোন লোকেশন ডেটা ব্যবহার করে সামাজিক দূরত্বের প্রভাব পর্যালোচনার ঘোষণা দেয়।

কার্নেগি মেলন ইউনিভার্সিটির ডেলফি রিসার্চ সেন্টারের সঙ্গে মিলে ফেইসবুক একটি জরিপও চালাচ্ছে। যেখানে লোকেশনভিত্তিক করোনার উপসর্গ পর্যালোচনা করে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয়।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ১০/২০২০/০৩০৯

*

*

আরও পড়ুন