Techno Header Top

জুমের বিকল্প হতে পারে জিটসি, ব্যবহার করবেন যেভাবে!

জুমের বিকল্প হতে পারে জিটসি। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রাইভেসি, নিরাপত্তাসহ নানা কারণেই বিতর্কিত হয়ে উঠেছে ভিডিও কল কনফারেন্স সেবা জুম। 

কয়েকটি দেশে ইতোমধ্যে সেবাটি ব্যবহারে নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে। আবার কিছু দেশে সেটি ব্যবহার সরকারি পর্যায়ে না করতে বলা হয়েছে। 

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর হঠাৎ করে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে জুম ভিডিও কনফারেন্স সফটওয়্যার ও অ্যাপটি। বাসায় বসে মিটিং করতে এখন বিশ্বব্যাপী অনেকেই সেটি ব্যবহার করছেন। 

তবে নিরাপত্তা নিয়ে কথা ওঠার পর এর পাশাপাশি আউটসোর্স হিসেবে পাওয়া ‘জিটসি’ ভিডিও কনফারেন্স সফটওয়্যারটি বিকল্প হতে পারে। কারণ, এতে সরাসরি কল করা যায়। মানে এটি ব্যবহার করতে আপনাকে কোনো ধরনের লগইন করতে হয় না, কোনো সফটওয়্যারও ডাউনলোড করতে হয় না।

যেভাবে কল করবেন জিটসিতে

জিটসি-তে মিটিং অ্যারেঞ্জ করা ও কল করা খুবই সহজ। এজন্য প্রথমে আপনাকে যেতে হবে meet.jit.si এই ঠিকানায় যেতে হবে। এরপর সেখানে start a new meeting লেখা স্থানে আপনার মিটিংয়ের নাম দিতে হবে। এরপর তার ডানে লেখা Go তে ক্লিক করতে হবে। 

আর এতেই শুরু হবে জিটসিতে ভিডিও কল। 

তবে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এখানে ভিডিও কলের একটা পাসওয়ার্ড সেট করতে হবে। আর সেটা করতে আপনাকে ভিডিও কলটি শুরু হবার পর স্ক্রিনের ডান দিকে নিচে যে তিনটি ডট চিহ্ন তার বামের অপশনে ক্লিক করতে হবে। সেখানে একটা লিঙ্ক আসবে এবং পাসওয়ার্ড সেট করতে বলা হবে। সেখানে আপনার পাসওয়ার্ডটি দিয়ে দিন। তাহলে কলটি পাসওয়ার্ড প্রটেক্টেড হয়ে যাবে। 

বন্ধুদের আমন্ত্রণ

ভিডিও কলে কাউকে আমন্ত্রণ করতে হলে আপনি কলের ক্ষেত্রে যে ইউআরএল তৈরি হবে সেটিকে পাঠিয়ে দিন। এমনকি সেই পাসওয়ার্ডও পাঠিয়ে দিন। এবার সেই লিঙ্কে ক্লিক করার পর বন্ধুরা যুক্ত হতে পারবেন কলে। 

জিটসিতে এর বাইরেও অনেক ধরনের ফিচার পাবেন। চাইলে আপনাদের ভিডিও কলটি ইউটিউবে শেয়ার করা যাবে। কল করতে করতে কারো সঙ্গে চ্যাট করা যাবে। ভিডিও কলে কেউ কথা বলতে চাইলে হাত তোলার অপশনও আছে। এমনকি লাইভ স্ট্রিমিং, স্ক্রিন শেয়ার, কল রেকর্ডিং এর মতো সব দরকারি ফিচারও রয়েছে জিটসিতে। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/এপ্রি১০/২০২০/১৩১০

*

*

আরও পড়ুন