Techno Header Top and Before feature image

করোনা মোকাবিলায় শুরু বাংলাদেশ চ্যালেঞ্জ   

বাংলাদেশ চ্যালেঞ্জ-এর উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : সৌজন্যে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে ঘরে বসে নিজের বাড়ি, হাসপাতাল ও ফার্মেসিসহ প্রয়োজনীয় স্থানের তথ্য একটি ম্যাপে সংযুক্ত করার লক্ষ্যে শুরু হয়েছে ‘বাংলাদেশ চ্যালেঞ্জ’ ক্যাম্পেইন।

গতকাল বুধবার শুরু হওয়া চ্যালেঞ্জটি চলবে আগামী ৩১ এপ্রিল পর্যন্ত।

‘ঘরে বসেই পথ দেখানো সম্ভব’ স্লোগানে শুরু হওয়া প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ স্কাউটস, বেসরকারি টেলিকম কোম্পানি গ্রামীণফোন এবং তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম।

বুধবার বিকেলে অনলাইনে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনলাইন সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, করোনা পরিস্থিতিতে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সেবা প্রদানের পাশাপাশি ঘরে ঘরে ত্রাণ সহায়তা পৌঁছে দিচ্ছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, সংকটময় মুহূর্তে দেশের পুরো মানচিত্র ডিজিটাল সার্চিং ম্যাপে সংযুক্ত করার মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব । 

দেশের সকল তরুণ সমাজকে ঘরে থেকে নিজের এলাকার গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্থানের তথ্য ম্যাপে সংযুক্ত করার আহ্বান জানিয়ে পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পাশাপাশি মানবিক বাংলাদেশ তৈরিতে তরুণদের এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, গুগুল ম্যাপ ও ওপেন স্ট্রিট ম্যাপসহ গ্রামীণফোনের নিজস্ব ম্যাপিং স্টিস্টেমে সংযুক্ত করা যাবে স্কুল, বাড়ি, হাসপাতাল ও ফার্মেসীসহ যেকোন প্রয়োজনীয় স্থানের তথ্য। পাশাপাশি যেকেউ যেকোনো স্থান থেকে বাংলাদেশচ্যালেঞ্জ ডটকম (bangladeshchallenge.com) ঠিকানায় গিয়ে সঠিক ম্যাপিং লোকেশন নিবন্ধন করতে পারবেন।

অনুষ্ঠানে ক্যাম্পেইন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্টের ট্রাস্টি আরিফ নিজামী।

এসময় অন্যান্যের মধ্যে এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বক্তব্য রাখেন।

ইএইচ/এপ্রি০৯/২০২০/২২৪০

*

*

আরও পড়ুন