জুমে যোগ দেবেন ফেইসবুকের সাবেক সিএসও

অ্যালেক্স স্ট্যামোস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের সাবেক চিফ সিকিউরিটি অফিসার (সিএসও) অ্যালেক্স স্ট্যামোস ভিডিও কলিং অ্যাপ জুমে নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা হিসেবে যোগ দেবেন। 

বুধবার এক ব্লগ পোস্টে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। সেখানে তিনি জানান, জুমের নিরাপত্তা বিষয়ক চ্যালেঞ্জ ও সমাধান নিয়ে গত সপ্তাহে বেশ কয়েকটি টুইট করেছিলেন। সেগুলো দেখে জুমের প্রতিষ্ঠাতা ও সিইও এরিক ইউয়ান ফোনে তার সঙ্গে যোগাযোগ করেন। তাদের মধ্যে জুমের নিরাপত্তা বিষয়ে বিভিন্ন আলোচনা হয়। প্ল্যাটফর্মটির স্বচ্ছতা বজায় রাখতে ইউয়ানের যে প্রচেষ্টা তাতে মুগ্ধ অ্যালেক্স। আলাপ শেষে ‌ইউয়ানের আহবানে সাড়া দিয়ে জুমে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

তবে সেখানে তিনি পরামর্শক হিসেবে যোগ দিচ্ছেন, কর্মী হিসেবে নয়। কিভাবে জুমকে আরও নিরাপদ রাখা যাবে তা নিয়ে দিক নির্দেশনা দেবেন তিনি।

বর্তমানে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড কোঅপারেশন বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। ফেইসবুক থেকে তিনি বিদায় নেন ২০১৮ সালে।

অ্যালেক্সকে নিয়ে ইউয়ান বলেন, তাকে পেয়ে আমরা উচ্ছ্বাসিত। তিনি জুমের বড় একজন ভক্ত। বিভিন্ন পরিকল্পনা সাজাতে ও সেগুলো বাস্তবায়নে তিনি আমাদের সাহায্য করবেন।

চলতি মাসেই হাজার হাজার জুম মিটিংয়ের ভিডিও অনলাইনে পাওয়া যায়। ডাক্তারদের সঙ্গে মিটিং, থেরাপি সেশন, ব্যক্তিগত আলাপ, অর্থনৈতিক আলাপ ও রাজনৈতিক আলাপের ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। এরই জের ধরে স্পেসএক্স তাদের কর্মীদেরকে ও তাইওয়ান সরকার তাদের বিভিন্ন সংস্থায় জুম ব্যবহার নিষিদ্ধ করে।

করোনাভাইরাসের কারণে হোম কোয়ারেন্টিনের এই সময়ে বিশ্বব্যাপী মিটিংয়ের জন্য ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে জুম। গত মাসে জুমের মাসিক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটিতে। ডিসেম্বরে ব্যবহারকারী ছিলো ১ কোটি।

ইন্টারনেট অবলম্বনে এজড/ এপ্রিল ০৯/২০২০/১৬৪০

আরও পড়ুন – 

যেভাবে জুম কলে ব্যাকগ্রাউন্ড যুক্ত করবেন

জুম ব্যবহার কতটা নিরাপদ?

সাবধান! জুম মিটিংয়ের ভিডিও রেকর্ড করবেন না

তাইওয়ানে সরকারি প্রতিষ্ঠানে জুম নিষিদ্ধ

*

*

আরও পড়ুন