Techno Header Top

ভুয়া তথ্য : রিপোর্টের জন্য আলাদা বাটন রাখার পরামর্শ

শেয়ারের আগে যাচাই করুন তথ্য সঠিক কিনা। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুজব বা ভুয়া নিউজ শনাক্তে ডেডিকেটেড রিঅ্যাকশন বাটন প্রয়োজন বলে জানিয়েছে ক্যাম্পেইন ফর কাউন্টারিং ডিজিটাল হেট (সিসিডিএইচ) এর সদস্যরা।

তারা জানিয়েছে, রিপোর্ট জন্য আলাদা বাটনের অভাব আছে সোশ্যাল মিডিয়াগুলো। সিসিডিএইচ এর প্রধান নির্বাহী ইমরান আহমেদ বলেন, ভুয়া তথ্য যাতে সহজে রিপোর্ট করা যায় তা নিশ্চিতে আলাদা বাটন থাকা দরকার। প্রক্রিয়াটি সহজ নয় বলে ব্যবহারকারীরা ভুয়া তথ্যের ব্যাপারে রিপোর্ট করতে চান না।

তিনি আরও বলেন, রিপোর্ট না করে অ্যাকাউন্ট ব্লক করার কিছু সমস্যা আছে। ব্যবহারকারীরা রিপোর্ট করলে সোশ্যাল মিডিয়াগুলো অ্যাকাউন্ট শনাক্ত করে তা ডিলিট করতে পারে। কিন্তু ব্লক করলে বা মিউট করলে সমস্যার কোনো সমাধান হয় না। পোস্টগুলো চোখের সামনে আসে না ঠিকই কিন্তু এটার অস্তিত্ব রয়ে যায়।

‌এ বিষয়ে ক্যাম্পেইনটির ডিজিটাল সেক্রেটারি টুইটার, ফেইসবুক ও গুগলের সঙ্গে ভার্চুয়াল মিটিং করেছে। সেখানে ভুয়া নিউজ ঠেকাতে আরও উন্নত প্রযুক্তির ব্যবহার নিয়ে, কিভাবে ভুয়া খবর শনাক্ত করতে হবে সে বিষয়ে ব্যবহারকারীদেরকে নির্দেশনা পাঠানোর বিষয়ে আলোচনা হয়।

এক জরিপে যুক্তরাজ্যে ৪৬ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী জানিয়েছেন, লকডাউনের পর তারা করোনাভাইরাস সংক্রান্ত ভুয়া নিউজ দেখেছেন। ১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৫৮ শতাংশ।

ভুয়া নিউজের মধ্যে আছে, বার বার পানি পান করে করোনাভাইরাসকে পাকস্থলিতে পাঠানোর টোটকা কিংবা ঠাণ্ডা পানি বা আইসক্রিম না খাওয়ার পরামর্শ।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০৯/২০২০/১২৪০

আরও পড়ুন –

ছয় মাসে বন্ধ ৩২০ কোটি ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট

করোনা নিয়ে গুজব সরাচ্ছে গুগল

করোনা গুজব ঠেকাতে তথ্য দেখাবে ফেইসবুক

আপত্তিকর ক্যাপশনে সতর্ক করবে এআই

*

*

আরও পড়ুন