বিজ্ঞাপনদাতাদের আরও বেশি গ্রাহকের ডেটা দেবে টুইটার

ব্যবহারকারীদের ডেটা নেবার নীতিমালায় পরিবর্তন এনেছে টুইটার। ছবি: ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বুধবার যারা টুইটারে লগইন করেছেন তাদের অনেকেই নতুন একটি নোটিফিকেশন দেখতে পেয়েছেন। সেখানে বলে দেওয়া হয়েছে ব্যবহারকারীদের ডেটা আরও বেশি পরিমাণে বিজ্ঞাপনদাতাদের হাতে তুলে দেবার কথা।

টুইটার সেই নোটিফিকেশনে যা জানিয়েছে তার অর্থ হচ্ছে, এখন থেকে মোবাইল অ্যাপের ক্ষেত্রে ব্যবহারকারীরা নিজেদের ডেটার নিয়ন্ত্রণ খুব একটা করতে পারবে না। আর সেসব ডেটা টুইটার তুলে দেবে বিজ্ঞাপনদাতাদের হাতে। অন্যদিকে অন্যান্য প্লাটফর্মে বিশেষ করে ডেক্সটপে ব্যবহারকারীরা তাদের ডেটার নিয়ন্ত্রণ করতে পারবেন। 

এই পরিবর্তন টুইটারকে আরও দীর্ঘদিন ধরে বিনামূল্যে ব্যবহারের প্লাটফর্ম হিসেবে বাঁচিয়ে রাখতে পারবে। আর এর জন্য সেটিংস থেকে ব্যবহারকারীদের একটি বার্তা দেখানো হবে সেখানে শুধু একটিই অপশন থাকবে যাতে ওকে করে দিতে হবে। 

এর অর্থ হচ্ছে, যদি কেউ টুইটার ব্যবহার করতে চায় তাহলে অবশ্যই তাকে এসব তথ্য দিতে হবে। 

এর ফলে আরও বেশি ব্যক্তিগত তথ্য নিয়ে টুইটার তার বিজ্ঞাপনদাতাদের হাতে দেবে এবং সেই অনুযায়ী তারা আরও বেশি ব্যক্তিগত সব বিজ্ঞাপন দিতে পারবে। 

এই আপডেট আনার আগে অবশ্য ব্যবহারকারীরা নিজেদের ডেটার নিয়ন্ত্রণ করতে পারতেন। সেখানে ব্যবহারকারী তার কোন কোন ডেটা শেয়ার করতে চান সেটা সেটিংস থেকে নির্ধারণ করে দিতে পারতেন। কিন্তু নতুন আপডেটে সেই সুযোগ আর রাখলো না টুইটার। 

তবে এসব ডেটার মধ্যে ব্যবহারকারীদের ফোন নম্বর, মেইল আইডি, পাসওয়ার্ড ও ইউজার আইডি অন্তর্ভুক্ত নয় বলে জানিয়েছে টুইটার। 

নতুন আপডেটের ফলে আরও বেশি বিজ্ঞাপন প্লাটফর্মটিতে পাওয়া যাবে বলে মনে করছেন টুইটার সংশ্লিষ্টরা। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/ এপ্রি০৯/২০২০/১২১০

আরও পড়ুন – 

টুইটারে এডিট বাটনে স্বপ্নভঙ্গ!

গুগলে আস্থা নেই জ্যাক ডরসির

জাকারবার্গকে আনফলোই করে দিলেন

স্টোরিজের আদলে ফ্লিটস আনছে টুইটার

*

*

আরও পড়ুন