শুধু ফোনে চলবে ভিডিও স্ট্রিমিং অ্যাপ কিউবি

কিউবি অ্যাপ। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে মোবাইলভিত্তিক স্ট্রিমিং সেবা কিউবি চালু হয়েছে। সোমবার অনেকটা নীরবেই এর উন্মোচন হয়।

হলিউডের বেশ কয়েকজন তারকাকে এই প্ল্যাটফর্মের অনুষ্ঠানে দেখা যাবে। এই তালিকায় আছেন সোফি টার্নার, স্টিফেন স্পিলবার্গ ও জেনিফার লোপেজ। প্ল্যাটফর্মটির প্রতিটি ভিডিওর দৈর্ঘ্য হবে ১০ মিনিটের কম। তাই সিরিজ বা সিনেমা এখানে দেখতে হবে ভাগে ভাগে। এক ভিডিওতেই পুরোটা দেখা যাবে না।

মোবাইল ফোনেই ভিডিও দেখতে হবে বলে টার্নস্টাইল নামের একটি ফিচার যোগ করেছে কিউবি। এই ফিচারের মাধ্যমে পোর্ট্রেইট ও ল্যান্ডস্কেপ, দুইভাবেই ফুল স্ক্রিনে ভিডিও দেখা যাবে।

সোশ্যাল মিডিয়ায় কিউবিকে নিয়ে ভালো খারাপ দুই ধরণের মন্তব্যই পাওয়া গেছে। বড় বড় তারকাকে এই প্ল্যাটফর্মে যাবে বলে অনেকেই খুশি। আবার স্মার্টফোনে একা একা সিরিজ বা সিনেমা দেখতে হবে বলে অনেকেই বিরক্ত।

বিজ্ঞাপনসহ কনটেন্ট দেখতে চাইলে খরচ করতে হবে প্রায় ৫ ডলার। বিজ্ঞাপন ছাড়া কনটেন্ট দেখতে খরচ পড়বে ৮ ডলার। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাই শুধু কনটেন্টগুলো দেখতে পারছে। সোমবার থেকে যুক্তরাজ্যে দেখা যাবে। অন্যান্য দেশে  এখনই অ্যাপটি চালু হবে না।

১৮ থেকে ৪৪ বছর বয়স্ক দর্শকদের কথা ভেবেই শর্ট ভিডিওর প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। বাজারে কিউবির মূল প্রতিদ্বন্দ্বী হবে নেটফ্লিক্স ও ইউটিউব।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০৮/২০২০/১৩৫৫

*

*

আরও পড়ুন