তাইওয়ানে সরকারি প্রতিষ্ঠানে জুম নিষিদ্ধ

জুম অ্যাপ। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিরাপত্তা নিশ্চিত করতে না পারায় জুম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে তাইওয়ান সরকার।

বিভিন্ন সংস্থাকে তারা জুমের পরিবর্তে গুগল ডুয়ো বা মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছে।

তাইওয়ানের ডিপার্টমেন্ট সাইবার সিকিউরিটি  (ডিসিএস) মঙ্গলবার এক ঘোষণায় জানায়, সবাইকেই ভিডিও কনফারেন্সিং টুল ব্যবহার করতে হবে। তবে যেগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন আছে সেগুলো ব্যবহার করা উচিত নয়। উদাহরণ হিসেবে জুমের কথা উল্লেখ করা যায়।

গত সপ্তাহে ইউনিভার্সিটি অব টরেন্টোর গবেষকরা জানান, ভিডিও কলিং অ্যাপটির ডেটা ট্রাফিক চীন থেকে পাঠানো হচ্ছে। বেইজিংয়ে জুমের অনেক কর্মী আছেন। চীন সরকারের চাপে পরে যেকোনো সময় তারা ভিডিও কল সংক্রান্ত যেকোনো তথ্য তাদের হাতে তুলে দিতে পারে। এ সতর্কবার্তার পরপরই তাইওয়ান সরকার জুমের ব্যবহার নিষিদ্ধ করে।

চলতি মাসেই হাজার হাজার জুম মিটিংয়ের ভিডিও অনলাইনে পাওয়া যায়। ডাক্তারদের সঙ্গে মিটিং, থেরাপি সেশন, ব্যক্তিগত আলাপ, অর্থনৈতিক আলাপ ও রাজনৈতিক আলাপের ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। সমস্যাটি সৃষ্টি হয়েছে জুমের ভিডিও মিটিং সেইভিং সিস্টেমের দুর্বলতার কারণে। এরপরই বিষয়টি সম্পর্কে জুম তাদের ব্যবহারকারীদের সতর্ক করে।

করোনাভাইরাসের কারণে হোম কোয়ারেন্টিনের এই সময়ে বিশ্বব্যাপী মিটিংয়ের জন্য ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে জুম। গত মাসে জুমের মাসিক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটিতে। ডিসেম্বরে ব্যবহারকারী ছিলো ১ কোটি।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০৮/২০২০/১৩১০

*

*

আরও পড়ুন