ক্রোম ৮১ : বিপ্লব ঘটাবে ওয়েব এনএফসি

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে ক্রোম ৮১ আপডেটটি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে গুগল। এই আপডেটটি আসার কথা ছিল ১৭ মার্চ। করোনাভাইরাসের কারণে সময় পিছিয়ে গতকাল ৭ এপ্রিল আপডেটটি রিলিজ দেওয়া হয়।

এই আপডেটের মাধ্যমে ক্রোমে একাধিক বৈপ্লবিক ফিচার যুক্ত হওয়ায় ডেভেলপাররা বেশ আগ্রহী।

তবে সবচেয়ে বেশি আগ্রহ দেখা গেছে ওয়েব এনএফসি নিয়ে। অনেকেই বলছেন এই ফিচারটি অনেকগুলো খাতে ইতিবাচক পরিবর্তন আনবে। তথ্যের আদান প্রদানকে আরও অনেক সহজ করে দেবে।

বর্তমানে প্রায় সব স্মার্টফোন এনএফসি সাপোর্ট করে। ক্রোমের মধ্যে এনএফসি ট্যাগ রিসিভার বিল্ট ইন থাকলে এই সক্ষমতাকে কাজে লাগিয়ে নতুন নতুন সেবা তৈরি করা যাবে। যা ব্যবহারের জন্য দরকার হবে না আলাদা অ্যাপের, আলাদা কোনও অবকাঠামোর।

এই ফিচারটি যেসব খাতে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে সেগুলো হচ্ছে,

  • মিউজিয়াম ও আর্ট গ্যালারি, যেখানে একটি ঐতিহাসিক বস্তু বা অনন্য শিল্পকর্ম সম্পর্কে বিস্তর তথ্য এনএফসির মাধ্যমে দর্শনার্থীদের ফোনেই পাঠিয়ে দেওয়া যাবে।
  • কোম্পানির ইনভেন্টোরি ম্যানেজমেন্ট আরও অনেক সহজ হবে। এনএফসি ট্যাগের মাধ্যমে খুব সহজেই এক স্থান থেকেই আপডেট করা যাবে ইনভেন্টোরির ডেটাবেজ।
  • কনফারেন্সগুলোতে এনএফসি ট্যাগ স্ক্যানের মাধ্যমে উপস্থিতির তথ্য জানা যাবে।
  • ইন্ট্রানেটে নতুন ডিভাইস যুক্ত করার ক্ষেত্রে প্রাথমিক গোপনীয় তথ্য এনএফসি ট্যাগের মাধ্যমে যুক্ত করা যাবে। যাতে বড় কর্পোরেট অফিসগুলোর তথ্য প্রযুক্তি বিভাগের উপর একটি বড় চাপ কমবে।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ০৮/২০২০/১১৩৪

আরও পড়ুন –

যে কারণে স্লো হচ্ছে গুগল ক্রোম

ক্রোমে আবার দেখা যাবে সম্পূর্ণ ইউআরএল

ক্রোমের গতি বাড়ানোর উপায়

ক্রোম ব্রাউজারের প্রয়োজনীয় ৫ এক্সটেনশন

পাসওয়ার্ড চুরির খবর জানাবে ক্রোম ব্রাউজার

*

*

আরও পড়ুন