Techno Header Top and Before feature image

কোবল প্রোগ্রামার খোঁজা হচ্ছে যুক্তরাষ্ট্রে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য নিউ জার্সির গভর্নর ফিল মারফি অদ্ভূত এক অনুরোধ সংবাদের শিরোনাম হয়ে গেছে। শুধু তা-ই নয়, তার অনুরোধ প্রযুক্তিবোদ্ধাদের অবাক পর্যন্ত করেছে। কয়েক দশক আগের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোবলের অভিজ্ঞ প্রোগ্রামার খুঁজছেন তিনি। কোবল বর্তমানে খুব সীমিত পর্যায়ে ব্যবহার হয়। এখনকার অনেক প্রোগ্রামারও এর নাম জানেন না।

কোবল প্রোগ্রামার খোঁজার কারণ যে খুব অযৌক্তিক ছিল, তাও না। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাষ্ট্রে বেকারের সংখ্যা অনেকটাই বেড়ে গেছে। শুধু নিউ জার্সিতেই সাড়ে তিন লক্ষাধিক লোক বেকার হয়েছে। বেকারদের নিবন্ধন অনুরোধ, তালিকা ও তথ্য ব্যবস্থাপনা করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে কর্মীদের। এছাড়া নতুন নতুন সমস্যার মুখোমুখি হওয়ায় এ সংশ্লিষ্ট সফটওয়্যার সংস্করণের প্রয়োজন দেখা দিয়েছে। এই সফটওয়্যারটি করা হয়েছিল কোবল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে। এ কারণেই কোবল প্রোগ্রামার খুঁজছিলেন তিনি।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জোসেফ স্টিনবার্গ নিজের ওয়েবসাইটের পোস্টে প্রতিক্রিয়ায় জানান, অনেক বিশ্ববিদ্যালয়েই বহু দিন ধরে (কম্পিউটার বিজ্ঞান বা এ সংশ্লিষ্ট কোর্সগুলোতে) এই প্রোগ্রামিং ভাষাটি পড়ানো হচ্ছে না। তাই বলে এই প্রোগ্রাম ল্যাংগুয়েজ একেবারে হেলাফেলা করার মতো না। যুক্তরাষ্ট্রের বহু ব্যাংকিং সিস্টেম এমনকি এটিএম সফটওয়্যারও কোবলে করা। ২০১৪ সালে সর্বশেষ কোবল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের হালনাগাদ করা হয়।

সূত্র : ইন্টারনেট, টিআর/এপ্রিল ৭/২০২০/১৬৪২

*

*

আরও পড়ুন