অ্যাকাউন্ট ছাড়াই ভিডিও কলের সুবিধা স্কাইপে

স্কাইপের নতুন ফিচার 'মিট নাউ'। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিডিও কলের প্রক্রিয়া আরও সহজ করতে নতুন ফিচার এনেছে স্কাইপ। ফিচারটির নাম ‘মিট নাউ’।

শুক্রবার এক টুইটে তারা জানায়, ব্যবহারকারীরা অ্যাপ ডাউনলোড না করে কিংবা অ্যাকাউন্ট না খুলেই ভিডিও চ্যাট শুরু করতে পারবেন। অন্যকেও ইনভাইট করতে পারবেন।

নতুন ফিচারটি ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড ব্লার করার সুযোগ থাকবে। কাজের প্রয়োজনে স্ক্রিন শেয়ার করা যাবে, থাকবে কল রেকর্ডিংয়ের সুবিধাও। ব্যবহারের প্রক্রিয়া সহজ করে প্রতিদ্বন্দ্বী ভিডিও কলিং অ্যাপ জুমকে টেক্কা দিতে চাচ্ছে স্কাইপ। মহামারী শুরুর পর থেকেই জুমের ব্যবহারকারী সংখ্যা বাড়ছে। করোনা পরিস্থিতির কারণে ‘হোম অফিস’ বা বাসায় বসে অফিসের কাজ বিশ্বব্যাপী ব্যাপকভাবে বেড়ে যাওয়া ভিডিও বৈঠক, সমন্বয় ও আলাপের কাজে জুমের ওপরই সবচেয়ে আস্থা রাখছেন ব্যবহারকারীরা।

তুলনামূলকভাবে পুরানো সফটওয়্যার স্কাইপের যাত্রা শুরু হয় ২০০৩ সালে। ভিডিও ও অডিও কলের জন্য সফটওয়্যারটি তৈরি করেছিলেন নিকলাস জেনস্ট্রোম ও জেনাস ফ্রিস। ২০১১ সালে স্কাইপের মালিকানা কিনে নেয় মাইক্রোসফট।

গত মাসে মাইক্রোসফটের মর্ডান লাইফ, সার্চ অ্যান্ড ডিভাইসেস এর কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদি জানান, প্রতিমাসে স্কাইপ ব্যবহার করেন ১০ কোটি মানুষ। প্রতিদিন প্ল্যাটফর্মটি ব্যবহার করেন ৪ কোটি মানুষ।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০৬/২০২০/১৪০৫

আরও পড়ুন –

সাবধান! জুম মিটিংয়ের ভিডিও রেকর্ড করবেন না

স্কাইপে কল রেকর্ড করার কৌশল

স্কাইপে দুর্ব্যবহার করলেই নিষিদ্ধ

*

*

আরও পড়ুন