Techno Header Top and Before feature image

নেটফ্লিক্স ফ্রি দেবার খবর ভুয়া

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নামে নেটফ্লিক্স ফ্রি দেবার ভুয়া খবর ছড়াচ্ছে দুর্বৃত্তরা। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স ফ্রি দেওয়া, কয়েকটি ধাপে ১০০০ জিবি ইন্টারনেট ফ্রি দেবার মতো ভুয়া খবর ছড়াচ্ছে দুর্বৃত্তরা। 

মূলত স্ক্যামিংয়ের মাধ্যমে গ্রাহকদের তথ্য হাতিয়ে নিতে এমন করছে তারা। এজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম ও লোগো ব্যবহার করে প্রতারণায় নেমেছে বিভিন্ন দেশের সাইবার দুর্বৃ্ত্তরা। 

বিশ্বের কোটি কোটি মানুষ মহামারি করোনাভাইরাসে ঘরবন্দি হয়ে পড়েছে। আর এটাকেই সুযোগ হিসেবে কাজে লাগিয়েছে দুর্বৃত্তরা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার লোগো ব্যবহার করে ওই লিঙ্কে বলা হয়েছে, যদি কেউ ফেইসবুক ম্যাসেঞ্জারে ২০ জন ও পাঁচটি গ্রুপে স্টে হোম লিখে শেয়ার করবেন তাদের আগামী দুই মাসের জন্য নেটফ্লিক্স ফ্রি সাবস্ক্রাইব করতে দেয়া হবে। 

এছাড়াও কিছু লিঙ্কের মাধ্যমে ১০০০ জিবি পর্যন্ত ইন্টারনেট ডেটা ফ্রি দেবারও খবর ছড়িয়েছে। যেটিও আসলে ভুয়া। 

মূলত স্ক্যামারররা বিশেষ কোনো সাইটে হিট বাড়াতে এমন কাজ করে থাকেন বলে বলেন দেশিও প্রযুক্তি প্রতিষ্ঠান কিউটেক সল্যুশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ রুবেল। 

তিনি বলেন, প্রথমত নেটফ্লিক্স যদি নিজেরা এই ফ্রি অফার দিতো, ওদের সাইটের ইউআরএল থাকতো, ওরাই দিতো। থার্ডপার্ট সাইট হতো না। আর, যে কোনো রেফারেল সাইটের লিংকে ট্র‍্যাকিং কোড থাকে বোঝার জন্য যে, এটা কার লিংক। এখানে তেমন কিছু নেই। কার লিংক এই ট্র‍্যাকিং কোড না থাকলে কাকে কিভাবে ফ্রি অ্যাকাউন্ট দেবে? তাই পরিষ্কারভাবেই বোঝা যাচ্ছে, এটা ক্লিক পাওয়ার জন্য একটা স্ক্যাম।

টেকশহর ডটকমে স্ক্যামের নিউজটি প্রথম দফায় অসাবধানবশত ঠিকভাবে উপস্থাপন না হওয়ায় আমরা দুঃখিত।  

ইএইচ/এপ্রি০৫/২০২০/১৬১০

আরও পড়ুন – 

নেটফ্লিক্সে সিনেমা পার্টি হোস্ট করবেন যেভাবে

নেটফ্লিক্সে অটোপ্লে বন্ধ করবেন যেভাবে

নেটফ্লিক্স অ্যান্ড্রয়েডে ডেটা সেভিংস মোড

*

*

আরও পড়ুন