সাবধান! জুম মিটিংয়ের ভিডিও রেকর্ড করবেন না

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট: হাজার হাজার জুম মিটিংয়ের ভিডিও অনলাইনে পাওয়া যাচ্ছে। জুমের নিজস্ব নিরাপত্তা ত্রুটি এবং ব্যবহারকারীদের অসাবধানতা মিলে এই সমস্যাকে প্রকট আকার দিয়েছে।

ডাক্তারদের সঙ্গে মিটিং, থেরাপি সেশন, ব্যক্তিগত আলাপ, অর্থনৈতিক আলাপ, এবং রাজনৈতিক আলাপ সম্বলিত ভিডিও মিটিং এখন অনলাইনে ভেসে বেড়াচ্ছে। তাই জুম ব্যবহারকারীদের মিটিংয়ের ভিডিও রেকর্ড ও অনলাইনে আপলোডের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে অনুরোধ করা হয়েছে।

সমস্যাটি সৃষ্টি হয়েছে জুমের ভিডিও মিটিং সেইভিং সিস্টেমের দুর্বলতার কারণে। জুমে মিটিং ভিডিও সেইভ করার সময় ফাইলের নেম ফরম্যাট একই হয়ে থাকে। যার ফলে ইন্টারনেটে একটি ভিডিও সার্চ দিলেই বের হয়ে আসছে অনেক ভিডিও।

যদিও জুমের তরফ থেকে বলা হয়েছে যে তাদের সিস্টেমে একটি মিটিংয়ের ভিডিও রেকর্ড করার সময় ওই মিটিংয়ে থাকা সবাইকে জানিয়ে দেওয়া হয় যে ভিডিওটি রেকর্ড করা হচ্ছে। এবং রেকর্ড করা ভিডিও লোকাল কম্পিউটার এবং মোবাইলের স্টোরেজে সেইভ করা হয়। কোনও অনলাইন সার্ভিসে আপলোড করা হয় না। আপলোড করার বিষয়টা পুরোপুরি ব্যবহারকারীর উপর।

উল্লেখ্য, জুমের নিজস্ব প্রিমিয়াম ভার্সনে মিটিং ভিডিও রেকর্ড করা হলে সেটি নিরাপদভাবে অ্যামাজন ক্লাউডে সেইভ থাকে।

তাই এটি নিশ্চিত যে ব্যবহারকারীদের অসাবধানতার জন্যই ফাইলগুলো অনলাইনে আপলোড হয়েছে। তবে জুম দায় এড়াতে পারে না কারণ ভিডিও নামের ফরম্যাটের কারণে একটি সার্চ দিলেই হাজারটি এসে হাজির হয়ে যাচ্ছে।

বিষয়টি সম্পর্কে জুম তাদের ব্যবহারকারীদের সতর্ক করছে। ইতিপূর্বে জুমের তরফ থেকে মিটিংয়ের ভিডিও সেইভ ও আপলোডের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য বলা হয়। কারণ একটি মিটিংয়ে অনেকেই থাকেন অনেক ধরনের ব্যক্তিগত তথ্যও থাকে।
করোনাভাইরাসের কারণে হোম কোয়ারেন্টিনের এই সময়ে বিশ্বব্যাপী মিটিংয়ের জন্য ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে জুম। গত মাসে জুমের মাসিক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটিতে। ডিসেম্বরে যা ছিল কেবল এক কোটি।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ০৫/২০২০/১১৫০

*

*

আরও পড়ুন