ভার্চুয়াল ইন্টারভিউয়ে যে ৫ বিষয় এড়াবেন

অনলাইনে ইন্টারভিউ। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ভাইরাস সংক্রমণ ঠেকাতে এখন অনেকেরই অফিস বন্ধ। কাজ চলছে বাসা থেকে। চাকরির ইন্টারভিউও এখন ভার্চুয়ালিই নেওয়া হচ্ছে।

ভিডিও কলে গ্রুপ চ্যাট করে সরাসরি ইন্টারভিউ দিয়ে এবং রেকর্ড করা ইন্টারভিউ চাকরিদাতার কাছে পোস্ট করে চলছে ভার্চুয়াল ইন্টারভিউ। বাসা থেকে ইন্টারভিউ দেওয়ার অভিজ্ঞতা অনেকের জন্যই নতুন। তাই এ সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে সেগুলো তুলে ধরা হলো।

পরীক্ষা

কম্পিউটারে কোনো কিছু সেইভ করে বা অনলাইনে প্রশ্নের উত্তর খুঁজে ইউন্টারভিউ দেওয়া উচিত না। যে প্রতিষ্ঠানে চাকরি পেতে ইন্টারভিউ দিচ্ছেন সেখানকার ব্যাকগ্রাউন্ড ইনফরমেশন জানতে হবে। সবচেয়ে বড় কথা, নিজের উপর আস্থা রাখতে হবে। না হলে  চাকরিদাতার মন জয় করা যাবে না।

কথাবার্তা

রোবটের মতো শুধু প্রশ্নের উত্তর দিয়ে গেলে হবে না। অফিসের কাজ নিয়ে দু-চারটা প্রশ্নও করতে হবে। মানসিক চাপ না নিয়ে স্বাভাবিকভাবে কথা বলতে হবে। ভার্চুয়ালি ইন্টারভিউ নেওয়া হচ্ছে বলে ইনফরমাল কথা বলা যাবে না।

হালকাভাবে নেওয়া যাবে না

বাসা থেকে ইন্টারভিউ দেওয়ার সময় ঘর ছিমছামভাবে গুছিয়ে রাখতে হবে। কাপড়ও পরতে হবে ফরমালভাবে। অফিসে গিয়ে ইন্টারভিউ দেওয়ার সময় যেভাবে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করতেন ঘরে বসেও সেই চেষ্টাই করতে হবে।

বুঝতে হবে আলোর তারতম্য

কোন রুমে বসে ইন্টারভিউ দিলে ব্যাকগ্রাউন্ড আলো না আসবে তা আপনাকে খুঁজে বের করতে হবে। পেছনে আলো বেশি থাকলে স্ক্রিনে চেহারা ঠিকভাবে দেখা যাবে না। সম্ভব হলে, দেয়ালের সামনে বসে কথা বলতে হবে। এতে ঘর গুছানোর পরও আর চিন্তায় থাকতে হবে না।

নোটিফিকেশন

ফোনে বা কম্পিউটারে হঠাৎ হঠাৎ নোটিফিকেশন আসে। ইন্টারভিউয়ের আগে সব নোটিফিকেশন অ্যালার্টের সাউন্ড বন্ধ করতে হবে। ফোনে কোনো সাউন্ড হলে তা চাকরিদাতাও শুনতে পাবেন। তাই ভিডিও চ্যাট শুরু করার আগেই নোটিফিকেশন বন্ধ করতে হবে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০৪/২০২০/১৪০৫

আরও পড়ুন –

গুগলে ইন্টারভিউয়ের সবচেয়ে কঠিন প্রশ্নগুলো

৩০ ঘণ্টার ইন্টারভিউ!

অনলাইন আয়ে রেকর্ড গড়লো দ্য ইন্টারভিউ

অ্যামাজনে চাকরির প্রশ্নগুলো এমন

লিঙ্কডইন থেকে চাকরি পাবেন যেভাবে

অনলাইন আয়ে রেকর্ড গড়লো দ্য ইন্টারভিউ

১ টি মতামত

*

*

আরও পড়ুন