যে কারণে স্লো হচ্ছে গুগল ক্রোম

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রমেই ধীরগতির হয়ে যায় গুগল ক্রোম। এই অভিযোগ নতুন কিছু নয়।

সম্প্রতি একটি অনুসন্ধানে ক্রোমের স্পিড কমে যাওয়ার একটি কারণ উঠে এসেছে। অনুসন্ধানে বের হয় যে, গুগল ক্রোম গোপন একটি ফোল্ডারে জাভাস্ক্রিপ্ট ক্যাশ ফাইল জমা করে রাখে, যা স্বাভাবিক প্রক্রিয়ায় ডিলিট হয় না।

প্রযুক্তি লেখক এড্রিয়েন কিংসলি-হিউজ সম্প্রতি একটি প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন যে, গুগল ক্রোম সাধারণ ক্যাশের বাহিরে একটি ফোল্ডারে কেবল জাভাস্ক্রিপ্টের ক্যাশগুলো রাখে। যা ক্যাশ ফাইল ডিলিট করলে মুছে যায় না।

এই উইন্ডোজ পিসিতে এই ক্যাশগুলো থাকে C:\Users\<user-name>\AppData\Local\Google\Chrome\User Data\Default\Code Cache\Js এই ফাইলে। ম্যাকে পাওয়া যাবে ~/Library/Caches/Google/Chrome/Default/Cache/Js এই ডিরেক্টরিতে।

এড্রিয়েন নিজে বিষয়টি জানার পর ম্যাকবুকে ক্রোমের ক্যাশ ফোল্ডারে ঢুকে Js ফোল্ডারে ৬০০ মেগাবাইট সাইজের এক লাখ ২৪ হাজার ফাইল দেখতে পান।

অবাক করার বিষয় হচ্ছে ক্যাশ ডিলিট করার পরেও এই ফাইলগুলো থেকেই যায়। ম্যানুয়ালভাবে ফোল্ডারে ঢুকে ডিলিট করা ছাড়া এই ফাইলগুলো ডিলিট করার কোনও উপায় নেই।

এড্রিয়েন ডিলিট করে তার ম্যাকবুকে ক্রোমের গতিতে পরিবর্তন লক্ষ করেন। আগের চেয়ে ভালো চলছিলো ক্রোম।

প্রক্রিয়াটির কোনও বাজে দিক চোখে পড়েনি বলেও প্রতিবেদনে উল্লেখ করেন এড্রিয়েন। তবে তিনি সতর্ক করে দেন যে ডিলিট করার আগে ডিরেক্টরি ভালোভাবে চেক করতে হবে। যেহেতু এটি একটি ম্যানুয়াল পদ্ধতি তাই অসাবধানতাবসত দরকারি ফাইল ডিলিট হয়ে যেতে পারে।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ০৪/২০২০/১০০০

আরও পড়ুন – 

বদলে যাচ্ছে গুগল ক্রোম

ক্রোম ওএস চালিত ‘পিক্সেলবুক গো’ আনছে গুগল

ক্রোম ও ড্রাইভে গুগলের নতুন নিরাপত্তা

*

*

আরও পড়ুন