vivo Y16 Project

কম্পিউটারের দখল নিচ্ছে করোনা থিমের ম্যালওয়্যার

ম্যালওয়্যারের কারণে প্রবেশ করা যাচ্ছে না কম্পিউটারে। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারা বিশ্বে ত্রাস সৃষ্টি করেছে করোনাভাইরাস। এই ভাইরাসটির থিমেই এখন বানানো হচ্ছে ম্যালওয়্যার।

এই ম্যালওয়্যার কম্পিউটার ক্র্যাশ করাচ্ছে, ফাইল চুরি করছে কিংবা কম্পিউটারের মাস্টার বুট রেকর্ড  (এমবিআর) পুনরায় লিখছে।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম জেডডিনেট এরকম ৪টি ম্যালওয়্যার শনাক্ত করেছে। কিছু ম্যালওয়্যার দ্রুত গতিতে ছড়ানো হচ্ছে। আবার কিছু ছড়ানো হচ্ছে মানুষকে বোকা বানানোর জন্য।

Techshohor Youtube

এমবিআর রিরাইটিং ম্যালওয়্যার

ম্যালওয়্যারটি খুঁজে বের করেন সিকিউরিটি গবেষক দল ম্যালওয়্যারহান্টার টিম।টেকনিকালি অ্যাডভান্সড এই ম্যালওয়্যার কম্পিউটার চালু করতে বাধা দেয়। কোভিড-১৯ নাম যুক্ত ম্যালওয়্যারটি দুই ধাপে কম্পিউটারকে আক্রান্ত করে।

প্রথম ধাপে একটি উইন্ডোতে বার্তা দেখা যায়, যা কোনোভাবেই ক্লোজ করা যায় না। কারণ উইন্ডোজ টাস্ক ম্যানেজারকে এটা ডিজ্যাবল করে রাখে। ব্যবহারকারীরা উইন্ডোটি ক্লোজ করতে যখন ব্যস্ত থাকেন তখনই কম্পিউটারের মাস্টার বুট রেকর্ড (এমবিআর) পুনরায় লেখে ম্যালওয়্যারটি। ফলে কম্পিউটারে ঢোকার জন্য বিশেষ অ্যাপের প্রয়োজন পড়ে। অ্যাপের মাধ্যমে আবার এমবিআর তৈরি করে কম্পিউটার সচল করা যায়।

এছাড়াও, এমবিআর পুনরায় লেখার আরেক ধরণের ম্যালওয়্যার আছে। এটা আরও জটিল সমস্যা সৃষ্টি করে। ম্যালওয়্যারটি কম্পিউটারের দখল নিয়ে পাসওয়ার্ড চুরি করে। ডেটা চুরি করা শেষে ম্যালওয়্যারটি আবার প্রবেশ করানো হয় এমবিআর লেখানোর জন্য। এতে ব্যবহারকারীরা র‍্যানসম নোটস দেখতে পান এবং কম্পিউটারে ঢুকতে পারেন না।

ডেটা ওয়াইপারস

ম্যালওয়্যারহান্টার টিম করোনাভাইরাস থিমের আরও দুই ধরণের এমবিআর রিরাইটার খুঁজে  পেয়েছেন। একটির সন্ধান মেলে ফেব্রুয়ারিতে। এর ফাইল নেম ছিলো চীনা ভাষায়। ভুক্তভোগীও ছিলো চীনারা। দ্বিতীয়টি শনাক্ত হয় চলতি সপ্তাহে। ইতালি থেকে কেউ একজন ভাইরাস টোটাল নামের একটি পোর্টালে ম্যালওয়্যারটি আপলোড করেন।

ম্যালওয়্যারহান্টার টিম জানিয়েছে, আক্রান্ত কম্পিউটার থেকে ফাইল মুছে ফেলার ম্যালওয়্যার দুটি খুব বেশি শক্তিশালী নয়। তবে এগুলো ছড়িয়ে পড়লে সমস্যা হতে পারে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০২/২০২০/১৩২২

*

*

আরও পড়ুন

vivo Y16 Project