মাইক্রোসফট ৩৬৫ : একের ভেতর সব

মাইক্রোসফট ৩৬৫ একইসঙ্গে ব্যবহার করা যাবে কয়েকটি ডিভাইসে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের ক্লাউড প্ল্যাটফর্ম অফিস ৩৬৫ এখন বদলে যাচ্ছে মাইক্রোসফট ৩৬৫ এ। এর আওতায় অফিস ৩৬৫ এর সব ব্যবহারকারীকেই স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোসফট ৩৬৫ এ সরিয়ে নেওয়া হবে।

নতুন সাবস্ক্রিপশন প্ল্যানে একজন সেবাটি ব্যবহার করলে খরচ করতে হবে মাসে ৬ দশমিক ৯৯ ডলার। বছরে খরচ পড়বে ৬৯ দশমিক ৯৯ ডলার।

আগামী ২১ এপ্রিল থেকে মাইক্রোসফট ৩৬৫ পারসোনাল ও ফ্যামিলি প্ল্যানের সেবা পাওয়া যাবে। এক সঙ্গে ৬ জন এই ক্লাউড প্ল্যাটফর্মটি ব্যবহার করতে চাইলে খরচ হবে ৯ দশমিক ৯৯ ডলার। বছরে খরচ হবে ৯৯ দশমিক ৯৯ ডলার।

পুরো অফিস ৩৬৫ এর সবকিছুই এতে পাওয়া যাবে। যেমন ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, আউটলুক, পাবলিশার, অ্যাক্সেস, স্কাইপ ও টিমস এখানে থাকবে। তবে সঙ্গে যোগ হবে বাড়তি কিছু ফিচার। এছাড়াও, ৪ অপারেটিং সিস্টেম উইন্ডোজ, ম্যাকওএস, আইওএস ও অ্যান্ড্রয়েড ওএস থেকে সেবাটি ব্যবহার করা যাবে।

ওয়ানডাউভে ক্লাউড স্টোরেজ পাওয়া যাবে ১ টেরাবাইট পর্যন্ত। ফ্যামিলি প্ল্যানে স্টোরেজ পাওয়া যাবে ৬ টেরাবাইট পর্যন্ত। 

নতুন ফিচারে যুক্ত হচ্ছে মাইক্রোসফট ফ্যামিলি সেইফটি অ্যাপ। এর মাধ্যমে এক্সবক্স কনসোল, উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিন টাইম ম্যানেজ করা যাবে। এছাড়াও, থাকবে অটোমেটিক লোকেশন ট্র্যাকিংয়ের সুবিধা। ফলে পরিবারের কোন সদস্য কোথায় তা জানা যাবে।

অচিরেই এতে আরও যুক্ত হবে মাইক্রোসফট টিমস হোম ফিচার। এটি ব্যবহারে পরিবারের সদস্যরা ও বন্ধুরা একে অপরের সঙ্গে ভিডিও চ্যাট করতে পারবে। পাঠাতে পারবে ছবি ও কনটেন্ট। বছরের শেষ দিকে ফিচারটি পাওয়া যাবে।

মাইক্রোসফট ওয়ার্ডে যুক্ত হচ্ছে এডিটর ফর ওয়ার্ড নামের একটি প্রুফ রিডিং টুল। টুলটি দিয়ে ব্যাকরণ ও বানান ঠিক করার পাশাপাশি পুরো বাক্য রিরাইট করার সাজেশনও পাওয়া যাবে। এছাড়াও, থাকবে সিমিলারিটি চেকার নামের একটি টুল। কেউ কোনো লেখা কপি করেছে কিনা তা এর মাধ্যমে যাচাই করা যাবে।

পাওয়ার পয়েন্টে থাকবে প্রেজেন্টার কোচ নামের একটি ফিচার। প্রেজেন্টেশন কিভাবে দিতে হবে তা এই ফিচারের মাধ্যমে অনুশীলন করা যাবে।

মাইক্রোসফট অফিস ৩৬৫ এর পারসোনাল ও হোম প্ল্যানে মোট সাবস্ক্রাইবার সংখ্যা এখন ৩ কোটি ৮০ লাখ। 

ইন্টারনেট অবলম্বনে এজেড/ এপ্রিল ০১/২০২০/১৪০৫

আরও পড়ুন – 

মাইক্রোসফট ক্লাউডের চাহিদা বাড়ছে, নতুন নির্দেশনা জারি

মাইক্রোসফট টিমে স্বয়ংক্রিয় শব্দ সম্পাদনা সুবিধা

*

*

আরও পড়ুন