এলসিডিকে বিদায় জানাচ্ছে স্যামসাং

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (এলসিডি) উৎপাদন পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং। ২০২০ সালের শেষের দিকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। এরপর আর কোম্পানিটির কোনও ফ্যাক্টরি থেকে এলসিডি উৎপন্ন হবে না।

কম চাহিদার বিপরীতে অতিরিক্ত যোগানের কারণে কোম্পানিটি এমন একটি সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে একটি ফ্যাক্টরিতে এলসিডি উৎপাদন বন্ধ করে অ্যামোলেড ডিসপ্লে উৎপাদনের জন্য স্থান করে দেওয়া হয়। এর জন্য ফ্যাক্টরির উন্নয়ন কাজে ১০ বিলিয়ন ডলারও বরাদ্দ দেওয়া হয়।

কোম্পানিটির দক্ষিণ কোরিয়া ও চীনের সব ফ্যাক্টরির জন্যই এই সিদ্ধান্ত কার্যকর হবে। দক্ষিণ কোরিয়ার এলসিডি ফ্যাক্টরিগুলোকে কোয়ান্টাম ডট ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা হবে। তবে, চীনের ফ্যাক্টরিগুলোকে কী কাজে লাগান হবে সেটি এখনও জানা যায়নি।

১৯৯০ সালে যাত্রা শুরু করা এলসিডি ডিসপ্লে সনাতনী সিআরটি ডিসপ্লেকে পুরোপুরি প্রতিস্থাপিত করে। টানা দিন দশক ধরে ১১ জেনারেশানে উন্নয়ন হয় এলসিডি প্রযুক্তির।

বলাই বাহুল্য এরই মধ্যে চলে এসেছে এলইডি, কোয়ান্টাম ডট, ওলেড, অ্যামোলেড প্রযুক্তি। দিনে দিনে উন্নয়ন এসেছে ডিসপ্লে প্রযুক্তিতে। অনেকটা সেকেলে মনে হতে শুরু হয়েছে এলসিডিকে। তাই স্যামসাংয়ের এই সিদ্ধান্ত লিকুইড ক্রিস্টাল ডিসপ্লের সমাপ্তির শুরু হিসেবে দেখা যেতে পারে।

সূত্র : ইন্টারনেট, এমআর/এপ্রিল ০১/২০২০/০৯০৮

*

*

আরও পড়ুন