করোনাভাইরাস সংক্রান্ত ভিডিও নীতি পাল্টে দিল ইউটিউব

ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে আজকাল করোনাভাইরাসই সবচেয়ে আলোচিত টপিক। প্রতি মুহূর্তে অসংখ্যবার সার্চ হচ্ছে করোনা নিয়ে। এই সুযোগটি নিয়েছেন অনেকে। করোনাভাইরাস নিয়ে মনগড়া অনেক তথ্যও দেখা যাচ্ছে ভিডিও স্ট্রিমিং সেবাটিতে। এ সংক্রান্ত ভিডিওর অধিকাংশই কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে নিয়ে করা হয়নি। উদ্দেশ্য কেবল ভিউ বাড়ানো। ফলে জনসচেতনতার বদলে জনআতংক তৈরি হচ্ছে।

এ অবস্থায় ইউটিউবও ঘুরে দাড়িয়েছে। তারা করোনাভাইরাস সংক্রান্ত যে ভিডিও নীতি ছিল, সেটি পাল্টে দিয়েছে। কারণ এটি স্পর্শকাতর ইস্যু। অনির্ভর সূত্র থেকে কিংবা মানহীন কোনো কনটেন্টের ভিডিওতে ইউটিউব মনিটাইজেশন সুবিধা দেবে না। ইতোমধ্যে এমন অনেক ভিডিওর মনিটাইজেশন সুবিধা বাতিল করা হয়েছে, যারা ইতোপূর্বে বা আগের নীতি অনুযায়ী মনিটাইজেশন সুবিধা পেয়েছিল।

ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুসান ওজসিসকি এ সংক্রান্ত একটি নির্দেশনা ক্রিয়েটর ব্লগে প্রকাশ করেছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, ‘আমাদের দুযোর্গ বিষয়ক নীতিমালা স্বল্প সময় মেয়াদের জন্য করা হয় সাধারণত। কিন্তু এটি (করোনা পরিস্থিতি) একটি চলমান ও গুরুত্বপূর্ণ বিষয়, তাই আমরা চাই- ভিডিও প্রস্তুতকারীরা যেন যথাযথ উপায়ে মানসম্মত ভিডিও তৈরি করে।’

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ৩১/২০২০/২১১৩

আরও পড়ুন –

করোনা গুজব ঠেকাতে তথ্য দেখাবে ফেইসবুক

করোনা নিয়ে গুজব সরাচ্ছে গুগল

গুজব রোধে একাট্টা ফেইসবুক, গুগলসহ আট টেক জায়ান্ট

*

*

আরও পড়ুন