করোনা ঝুঁকি যাচাই করে দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ

তথ্যপ্রযুক্তি বিভাগের লোগো ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে করোনার ঝুঁকি নির্ণয় ও তথ্যসেবা দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ওয়েব অ্যাপভিত্তিক প্ল্যাটফর্ম লাইভ করোনা টেস্ট ডটকম ( livecoronatest.com) -এ এই ঝুঁকি যাচাইয়ের সেবা পাওয়া যাবে। এছাড়া বিভাগের ম্যাসেঞ্জার গ্রুপ এম.মি স্লাশ আইসিটিডিভিশনবিডি ( m.me/ictdivisionbd ) -এ মিলবে তথ্যসেবা।

সোমবার নিজ বাসভবন হতে জুম অ্যাপে অনলাইন সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এসব সেবা চালু করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

লাইভ করোনা টেস্ট ডটকমে গিয়ে একজন ব্যক্তি জানতে পারবেন তিনি কতোটা করোনা ঝুঁকিতে আছেন। বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তথ্য প্রদান করে তিনি তার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানতে পারবেন।

পাশাপাশি এতে নাগরিকদের দেওয়া তথ্যের ভিত্তিতে সরকারের যথাযথ কর্তৃপক্ষও পরিস্থিতি মূল্যায়ন করতে পারবে। আর ম্যাজেঞ্জার গ্রুপটি হতে করোনা সম্পর্কিত হালনাগাদ তথ্য মিলবে।

জুনাইদ আহমেদ পলক বলছেন, আইইডিসিআরে করোনা আতংকে অসংখ্য মানুষ যোগাযোগ করছেন, কল করছেন। সাধারণ বিষয়েও নানা প্রশ্ন রাখছেন। সেক্ষেত্রে এই ওয়েবসাইটে করোনা সংশ্লিষ্ট কিছু প্রশ্নের উত্তর দিলেই এআই প্রযুক্তিতে করোনা আক্রান্তের সম্ভাব্য ঝুঁকি মূল্যায়ন করা যাবে। তখন ঝুঁকিতে থাকা ব্যক্তির তথ্য আইইডিসিআরসহ সংশ্লিষ্ট জায়গায় দেয়া হবে যেন পরীক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া যায়।

‘যথাযথ্য তথ্যসেবা দেয়া গেলে মানুষের মধ্যে আতংক কমবে। এসব উদ্যোগের মূল উদ্দেশ্য প্রযুক্তির মাধ্যমে সবাইকে সচেতন করা’ বলছিলেন তিনি।

সংবাদ সম্মেলনে করোনা সচেতনতায় উদ্যোক্তাদের বেশ কয়েকটি উদ্যোগের পরিচয় করিয়ে দেন।

উদ্যোক্তাদের এসব উদ্যোগের মধ্যে রয়েছে করোনা অ্যাকশন বট (ক্যাব), কল ফর ন্যাশন ডটকম, প্রবাসী হেলপ লাইন ডটকম।

সংবাদ সম্মেলনে জানানো হয় স্টার্টআপ বাংলাদেশ (Startupbangladesh.gov.bd) প্ল্যাটফর্মেও  ১৭ ধরনের ইনোভেটিভ ইনিশিয়েটিভ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর আওতাধীন বিভিন্ন প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

এডি/২০২০/মার্চ৩০/১৮০০

*

*

আরও পড়ুন