গাড়িতে বসেই করোনা টেস্ট!

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস মোকাবেলায় টেস্টের বিকল্প নাই। তাই গুগলের সহপ্রতিষ্ঠান মেডিকেল কোম্পানি ভেরিলি টেস্ট করার সক্ষমতা বাড়াচ্ছে।

কোম্পানিটির টেস্ট স্যাম্পল সংগ্রহ করার প্রক্রিয়া বেশ চমকপ্রদ। গাড়িতে বসেই টেস্ট ! ‘ড্রাইভ থ্রু’ পদ্ধতিতে কোভিড ১৯ ভাইরাসের নমুনা সংগ্রহ করা হয়, যাতে রোগীকে গাড়ি থেকে নামতে না হয়। এতে আশপাশের পরিবেশে যেমন ভাইরাস ছড়ায় না, তেমনি নমুনা সংগ্রহকারী কর্মীদের সুরক্ষাও নিশ্চিত হয়।

তিন ধাপে নমুনা সংগ্রহ প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

ধাপ ১: অনলাইন টেস্ট

অনলাইনের কিছু প্রশ্নের মাধ্যমে ঠিক করা হয় আপনার কোভিড ১৯ টেস্ট লাগবে কি না। প্রশ্নের মধ্যে আছে কোভিড ১৯ রোগীর সংস্পর্শে এসেছেন কি? নিবাস বা কর্মস্থল কি ঝুঁকিপূর্ণ এলাকায়? বয়স কত? পূর্ববর্তী স্বাস্থ্যঝুঁকি আছে কিনা? কী কী উপসর্গ লক্ষ্য করছেন।

ধাপ ২: অ্যাপয়েন্টমেন্ট

যদি অনলাইন পর্যালোচনায় কাউকে টেস্টের জন্য যোগ্য মনে করা হয়, তাহলে তাকে একটি রেফারেন্স আইডি নাম্বার দেওয়া হয়। একজন প্রতিনিধি টেস্টের সময় ও স্থান জানিয়ে দেয়।

ধাপ ৩: টেস্ট

ড্রাইভ থ্রু স্থানগুলোতে কাজ তিন ধাপে হয়। ড্রাইভ করে টেস্টের স্থানে পৌঁছালে একটি স্টেশনে একজন অ্যাপয়েন্টমেন্ট চেক করবেন। এরপর আরেকটি স্টেশনে রেফারেন্স আইডি ম্যাচ করা হয়। এ দুই ধাপে গাড়ির গ্লাস নামানোর অনুমতি দেওয়া হয় না। লিখিত বোর্ড দেখিয়ে আলাপ হয়। শেষ ধাপে গাড়ির কাঁচ নামিয়ে নমুনা সংগ্রহ করা হয়।

ফলাফল

নমুনা সংগ্রহ করার দুই থেকে চারদিন পর ফলাফল আসে। যদি রোগী করোনায় আক্রান্ত হয়, তাহলে একজন বিশেষজ্ঞ ফোন করে বিস্তারিত নির্দেশনা দেন। যদি ওই ব্যক্তি করোনায় আক্রান্ত না হয়, তাহলে মেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। 

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ৩০/২০২০/০১৫৫

ভিডিও

*

*

আরও পড়ুন