দুই লাখ গবেষক ও প্রকৌশলী নিরলস কাজ করছে, কী বানাচ্ছে হুয়াওয়ে?

রেন ঝেংফেই। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাসে তাণ্ডবে বিশ্ব যখন স্তব্ধ তখন হুয়াওয়ের ল্যাবে প্রযুক্তি গবেষণা চলছে পুরোদমে। দুই লাখ গবেষক ও প্রকৌশলীর যেন অবসরের ফুরসত নেই। কাজ চলছে যে কোনও সময়ের চেয়ে দ্রুত গতিতে।

৩৩.৩৩ শতাংশ বাড়ান হয়েছে গবেষণা বাজেটও। কোম্পানিটি চলতি বছরের গবেষণা বাজেট ঘোষণা করেছে ২০ বিলিয়ন ডলার। গত বছর যা ছিল ১৫ বিলিয়ন ডলার।

প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই বলেন, দুই লাখ গবেষক, বিশেষজ্ঞ ও প্রকৌশলী নতুন অনেকগুলো প্রযুক্তির উন্নয়ন আনতে ব্যাপক কাজ করছে। তারা চন্দ্রবর্ষের ছুটিও নেয়নি।

করোনাভাইরাস ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে কোম্পানিটির বেহাল দশা হওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন বলছেন খুব বড় একটা ক্ষতি হয়নি।

তিনি বলেন, কোম্পানি হিসেবে আমাদের টিকে থাকাটা কখনও কোনও সমস্যার বিষয় ছিল না। তবে আমরা যদি আমাদের নিজস্ব প্রযুক্তির উন্নয়ন করতে না পারি তাহলে আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে আমরা শীর্ষস্থান ধরে রাখতে পারব না।

তিনি মনে করেন সহসাই যুক্তরাষ্ট্র আরও নিষেধাজ্ঞা দেবে। সেই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতেই গবেষণা বাজেট বাড়ান হয়েছে।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার আওতা আরও বাড়াবে। এমনটি হওয়ার আগেই আমাদের (প্রযুক্তিগুলো উন্নয়ন সম্পন্ন করে) প্রস্তুত থাকতে হবে।” তবে হুয়াওয়ে ঠিক কোন কোন প্রযুক্তি নিয়ে কাজ করছে তার বিষয়ে খোলাসা করেননি তিনি।

করোনাভাইরাসের প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠে কোম্পানিটি ইতিমধ্যেই ৯০ শতাংশ কাজ চালু করেছে। এমনকি চীন যখন করোনাভাইরাসের প্রবল ধাক্কা সামলাচ্ছিলো তখনও কোম্পানিটির সাপ্লাই চেইন পুরোপুরি চালু ছিল। কোম্পানিটির তরফ থেকে কর্মীদের সুরক্ষা উপকরণ প্রদান করে এটি নিশ্চিত করা হয়।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ৩০/২০২০/১০১৬

*

*

আরও পড়ুন