করোনাভাইরাস সংক্রান্ত তথ্য জড়ো করছে টেক টেন্ট

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক টেন্ট নামে বিশেষ একটি প্লাটফর্ম বা বিভাগ চালু করেছে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি। এর উদ্দেশ্য হলো—সর্বস্তরের দায়িত্বশীলরা পর্যাপ্ত পরিমাণ ডেটা যেন এই প্লাটফর্মে জমা করতে পারেন আর এগুলো গবেষণার মাধ্যমে যাতে করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়া ও জনগণের নাগরিক সুবিধা সুরক্ষা করা যায়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই ভাইরাস সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে পাঠাচ্ছেন।

ইতোমধ্যে কয়েক জনের পাঠানো গুরুত্বপূর্ণ তথ্য বা কনটেন্ট সম্বলিত আর্টিকেল ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। তাদের মধ্যে একজন হলেন তাইওয়ানিজ সাংবাদিক মিলো হো-সুয়ান। ইউরোপ থেকে নিজ দেশে ফেরার পর বাড়িতে তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হয়েছে। বাড়িতে থাকার সময় তার মোবাইল ট্র্যাক করা হয়েছে। একদিন তার মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যায়, এর ৪৫ মিনিট পর পুলিশ তার বাড়িতে এসে দরজায় কড়া নাড়ে। মোবাইল বন্ধ দেখে পুলিশ যাচাই করতে এসেছিল যে তিনি বাড়ি থেকে বের হয়েছেন কিনা।

এমন পরিস্থিতি এখন সারা দুনিয়াজুড়ে। সবার মধ্যেই একরকম আতঙ্ক কাজ করছে। শুধু তাইওয়ানই না, যুক্তরাজ্য, সিঙ্গাপুরসহ অনেক দেশেই তথ্যপ্রযুক্তির নানা দিক ব্যবহার করে নাগরিকদের নজরদারি করা হচ্ছে বলে সংশ্লিষ্ট দেশগুলো থেকে তথ্যদাতারা বিবিসি’র টেক টেন্টকে জানিয়েছেন।

সূত্র : বিবিসি, টিআর/মার্চ ২৯/২০২০/০৯০০

*

*

আরও পড়ুন