'গেইম চেঞ্জার' জলবিদ্যুৎ প্রযুক্তি সমর্থন করেন গেটস

Cover-story-BIll-Gates-techshohor
জলবিদ্যুৎ প্রযুক্তি সমর্থন করেন বিল গেটস। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস একটি জলবিদ্যুৎ প্রযুক্তি প্রকল্পকে সমর্থন করেছেন। এই প্রযুুক্তিটি দাবি করেছে, ‘পানিকে কিভাবে মৌলিক পরিবর্তন করে পুনঃব্যবহারযোগ্য শক্তির উৎস হিসেবে তৈরি করা যায়’ সেটি নিয়ে কাজ করে।

সফটওয়্যার বিলিওনিয়ার গেটসের ব্রেকথ্রু এনার্জি ভেঞ্চার স্নাইডার ইলেক্ট্রনিক্সের সঙ্গে যোগ দিয়েছে, এরপর তারা ১১ মিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে নাটেল এনার্জিতে। এটি বলছে, রেস্টোরেশন হাইড্রো টারবাইন পরিবেশগত প্রভাব কাটিয়ে মাছ এবং অন্যান্য গাছাপালা থেকে আউটপুট বাড়িয়ে তুলবে।

নতুন করে ডিজাইন করা সিস্টেমে ছোট ‘লো-হেড’ হাইড্রো স্কিমগুলো নদীতে ইতোমধ্যে চলমান প্রচলিত টারবাইনগুলোর তুলনায় পরিচালন ব্যয় ২০ শতাংশ কম হবে। এটি মাছের পক্ষে খুবই নিরাপদ বলে প্রকল্পগুলোর জন্য অন্যতম প্রতিবন্ধকতা এটি।

এখন পাইলট হিসেবে ৩৫ কিলোওয়াট প্লান্ট ইতোমধ্যে শুরু হয়েছে। যেটি একটি রেস্টুরেন্ট, একটি স্কুল এবং অতিরিক্ত যে শক্তি সেটি পাঠাচ্ছে পাওয়ার গ্রিডে।

ব্রেকথ্রু এনার্জি ভেঞ্চার নাটেল এনার্জি সম্পর্কে বলছে,  হাইড্রো দীর্ঘদিন থেকেই নিখুঁত পুনঃব্যবহারযোগ্য জ্বালানি উৎস হিসেবে চলে আসছে।

প্রতিষ্ঠানটি বলছে, নাটেলের পেটেন্ট করা উচ্চ-ক্ষমতাসম্পন্ন হাইড্রো-ইলেক্ট্রিক টারবাইন দুটি বিষয় তুলে ধরে। এখানে প্রতি ইউনিট হিসেবে ব্যয় কমিয়ে দেয় এবং পরিবেশকে আরও নিরাপদ করে তোলে।

 ভেঞ্চার ফান্ড আরও বলেছে, উপরন্তু পণ্যটি বিদ্যমান স্থাপনাগুলোতে একটি রেট্রোফিট হিসেবে স্থাপন করা যেতে পারে। একে একেবারে নতুন উন্নয়নে পরিণত করা যেতে পারে। এর অর্থ, নাটেল কীভাবে পুনঃব্যবহারযোগ্য শক্তির উৎস হিসেবে পানি উত্তোলন করা যায় এবং বাতাস ও সৌর শক্তির সঙ্গে মিশে মৌলিক পরিবর্তনের একটা সম্ভাবনা রয়েছে।

সূত্র : ইন্টারনেট, ইএইচ/মার্চ২৯/২০২০/ ১১৪৫

*

*

আরও পড়ুন