জুম ব্যবহার কতটা নিরাপদ?

জুমে নিরাপত্তা ত্রুটি থাকতে পারে এমন কথা বলেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বব্যাপী শত কোটি মানুষ কোয়ারেন্টিনে রয়েছেন। যাদের অধিকাংশই এখন ভিডিও কনফারেন্সি হিসেবে জুম সফওয়্যারটি ব্যবহার করছেন।

কিন্তু সফটওয়্যারটি নিয়ে প্রশ্ন উঠেছে, সরকারি কোনো মিটিং বা কোনো সংস্থার গুরুত্বপূর্ণ মিটিংয়ে কতটা নিরাপদ জুম?

অবশ্য জুম বলছে তারা সুরক্ষা সম্পর্কিত সরকারের যেকোন বিষয়ের উত্তর দেবে।

কেন প্রশ্ন উঠেছে?

জুম সফটওয়্যার ব্যবহার নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট পর্যন্ত করেছেন। কিন্তু তারপর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জুম অ্যাপটি ব্যবহার বন্ধ করে দিয়েছে। তবে বিষয়টি নিয়ে কোনো কথা বলতে চায়নি কেউ।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সরকারে গুরুত্বপূর্ণ কোনো সভায় নিরাপত্তা জনিত কারণে অ্যাপটি ব্যবহার হবে না। তবে সরকারে কোনো ব্যক্তি ওয়ান টু ওয়ান কথা বলতে অ্যাপাটি ব্যবহার করতে পারবেন।

পরে অবশ্য দেশটির মন্ত্রিসভার এক মুখপাত্র বিষয়টি পরিষ্কার করেছেন। তিনি জানিয়েছেন, বর্তমানে এমন অপ্রত্যাশিত ও নজিরবিহীন ঘটনায় যোগযোগ চ্যানেল ঠিক রাখার প্রয়োজনীয়তা অনেক। তাই জাতীয় সাইবার নিরাপত্তা সেন্টারের গাইডলাইন অনুযায়ী জুম ব্যবহারে কোনো নিরাপত্তা সমস্যা হবে না বলেও জানান তিনি। 

কিন্তু জুম বিষয়টিতে বিশেষ করে তাদের প্লাটফর্ম নিরাপদ নয় বলায় চটেছে। 

সংবাদ মাধ্যম বিবিসিকে জুম বলেছে, তারা ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি খুবই সিরিয়াসলি নেয়। 

প্রতিষ্ঠানটি বলেছে, বিশ্বব্যাপী অন্তত ২ হাজারের বেশি স্বাস্থ্যসেবা, ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠান, সরকারে বিভিন্ন সংস্থা, টেলিযোগাযোগ, বিশ্ববিদ্যালয়সহ নানার প্রতিষ্ঠান তাদের সল্যুশন ব্যবহার করে এবং তারা কোনো নিরাপত্তা জনিত ত্রুটির কথা বলেনি।  

প্রশ্ন উঠেছিল আগেও

জুম ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার নিয়ে আগেও নিরাপত্তার প্রশ্ন উঠেছিল। কারণ, জুমের নিরাপত্তায় ত্রুটি ছিল। ভিডিও কলে হ্যাকের মতো ঘটনা, স্পুফ ম্যাসেজ দিয়ে স্ক্রিন শেয়ারের মতো ঘটনাও আছে। 

এছাড়াও ম্যাক ব্যবহারকারীদের কোনো অনুমতি ছাড়াই জুমে কল করার মতো ঘটনাও ছিল। 

এসব কারণে কিছু বিশেষজ্ঞ এখনো মনে করেন জুমে কিছু নিরাপত্তা হুমকি থেকেই যায়। 

তবে অনেক বিশেষজ্ঞ বলেছেন, এই জরুরি সময়ে বিশ্বের অনেক মানুষ জুম ব্যবহার করছে। শুধু জুম নয়, একই ধরনের অনেক সফটওয়্যার ব্যবহার হচ্ছে। তাই এগুলোতে যে ত্রুটি আছে এমন প্রমাণ ছাড়া বলা যাবে না। 

বিবিসি অবলম্বনে ইএইচ/ মার্চ ২৮/ ২০২০/ ২১৫০

আরও পড়ুন – 

যেভাবে জুম কলে ব্যাকগ্রাউন্ড যুক্ত করবেন

পরিচিতদের সঙ্গে অনলাইনে যুক্ত থাকার ৪ উপায়

*

*

আরও পড়ুন