ই-কমার্সে ডেলিভারি হবে শুধু জরুরি পণ্য

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা পরিস্থিতিতে বিশেষ অবস্থায় ই-কমার্সগুলোকে শুধু জরুরি নিত্যপণ্য ও মেডিকেল সামগ্রী সরবরাহ করতে বলা হয়েছে। 

তথ্যপ্রযুক্তি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি হতে বুধবার আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কাছে চিঠি দিয়ে ডিজিটাল কমার্স বা ই-কমার্সসহ প্রয়োজনীয় তথ্যপ্রযুক্তি সেবা কার্যক্রম যেন চলতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছিল। 

বৃহস্পতিবার এ বিষয়ে ই-কমার্স খাতের সংগঠন ই-ক্যাব মহাসচিব মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল টেকশহরডটকমকে জানান, কার্যক্রম চালানোর জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রশাসনিক অনুমতি পাওয়া গেছে। 

তিনি বলেন, করোনার কারণে উদ্ভুত পরিস্থিতিতে ই-কমার্স ও এর লজিস্টিক কার্যক্রম সচল রাখতে কিছু সমস্যা হচ্ছিল। এখন এই সেবা বিঘ্নহীনভাবে চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।  

‘ই-কমার্স ও ডেলিভারি কোম্পানিসহ খাতটির সঙ্গে জড়িত উদ্যোক্তাদের জরুরি পণ্যসেবার স্টিকার দেয়া হয়েছে। এছাড়া দেয়া হয়েছে ই-ক্যাবের প্রত্যয়নপত্র। যেন কার্যক্রম চালাতে পথে বা কোথাও সমস্যা না হয়’ বলছিলেন ই-ক্যাব মহাসচিব। 

এমন ২০০০ স্টিকার ও প্রত্যয়নপত্র দেয়া হয়েছে উল্লেখ করে তমাল বলেন, ই-কমার্সগুলো এখন শুধু জরুরি পণ্য সেবা দিতে পারবে। যেমন চালডালের মতো প্রয়োজনীয় নিত্যপণ্য ও ওষুধপত্র। আপতত ঢাকা বিভাগীয় শহরে এই ই-ক্যাব সদস্যরা এই স্টিকার ও প্রত্যয়নপত্র পেয়েছেন। 

‘জীবাণুমুক্তকরণ প্রক্রিয়া মেনে পণ্যকে নিরাপদ করে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থায় ডেলিভারি করার কথা কোম্পানিগুলোকে বলা হয়েছে বলে জানান তমাল।      

সামনের পরিস্থিতি সামাল দিতে ই-কমার্সগুলোর ম্যাপিং করছে ই-ক্যাব। এতে কোন সেবায় কোন জায়গায় কে বেশি সক্রিয় ও শক্তিশালী সেটা জেনে দ্রুত সময়ে কাজে লাগানো যাবে বলে মনে করছেন ই-ক্যাব মহাসচিব। এছাড়া সাপোর্ট সেন্টার তৈরিতেও কাজ করছেন তারা। ক্রেতাদের ভুয়া বিক্রেতাদের বিষয়েও সতর্ক হতে বলছে ই-ক্যাব।  

বর্তমানে বড় বড় বেসরকারি কিছু ডেলিভারি ও লজিস্টিক সেবাদানকারী প্রতিষ্ঠান কার্যক্রম চালু রাখলেও পোস্ট অফিসের মতো সরকারি দপ্তর বন্ধ রয়েছে। পোস্ট অফিসের ই-কমার্স ডেলিভারি অনেক কোম্পানিই ব্যবহার আসছিল। 

এডি/২০২০/মার্চ২৬/১৯০০

*

*

আরও পড়ুন