Header Top

করোনা মোকাবেলায় অবদান রাখছে থ্রিডি প্রিন্টার প্রযুক্তি

থ্রিডি প্রিন্টারে তৈরি বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম। ছবি: ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাস মোকাবেলায় বিভিন্ন কোম্পানি তাদের থ্রিডি প্রিন্টারগুলোকে ব্যবহার করছে জীবনরক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম তৈরিতে।

স্ট্রাটাসিস তৈরি করছে ফেইস শিল্ড: মার্কিন এই থ্রিডি প্রিন্টার নির্মাণ কোম্পানি সবকটি থ্রিডি প্রিন্টারকে কাজে লাগিয়ে দিয়েছে কেবল ফেইস শিল্ড তৈরি করার জন্য। চিকিৎসাকর্মীদের মুখকে ভাইরাস থেকে সুরক্ষা দিতে যে বিশেষায়িত স্বচ্ছ মুখোশ পরা হয় তা’ই ফেইস শিল্ড। থ্রিডি প্রিন্টারে উৎপাদিত এসব ফেইস শিল্ড চিকিৎসা কর্মীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। কোম্পানিটির প্রাথমিক লক্ষ্য হচ্ছে পাঁচ হাজারটি ফেইস শিল্ড তৈরি করা। এরপর আরও বাড়ান হবে।

এইচপি বানাচ্ছে ফেইস শিল্ডের যন্ত্রাংশ: স্থানীয় হাসপাতালগুলোর জন্য ফেইস শিল্ডের যন্ত্রাংশ বানাচ্ছে এইচপি। কোম্পানিটি ইতিমধ্যে এক হাজার যন্ত্রাংশ সরবরাহ করেছে। এছাড়াও তারা মুখোশ, দরজা খোলার যন্ত্র বানাচ্ছে।

প্রোটোল্যাব বানাচ্ছে ভেন্টিলেটরের যন্ত্রাংশ: যুক্তরাষ্ট্রের এই কোম্পানিটির বিশেষত্ব হচ্ছে বিভিন্ন প্রকল্পের প্রাথমিক থ্রিডি মডেল তৈরি করে। জরুরী এই সময়ে তারা তাদের সবকটি থ্রিডি প্রিন্টারকে ভেন্টিলেটরের যন্ত্রাংশ তৈরিতে কাজে লাগাচ্ছে।

ফর্মল্যাবস বানাচ্ছে টেস্টের উপকরণ: করোনাভাইরাস টেস্টের জন্য প্রয়োজনীয় একটি উপকরণ টেস্ট সোয়াব বানাচ্ছে ফর্মল্যাবস। একদফা প্রিন্টে ৩০০টি সোয়াব বানাচ্ছে তারা। তাদের লক্ষ্য প্রতিদিন ৭৫ হাজার থেকে দেড় লাখ সোয়াব তৈরি করা।

ফোর্ডও বানাচ্ছে ফেইস শিল্ড: বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাণ কোম্পানি ফোর্ড তাদের থ্রিডি প্রিন্টারগুলো কাজে লাগিয়ে বানাচ্ছে ফেইস শিল্ড। প্রতি সপ্তাহে এক লাখ ফেইস শিল্ড তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কোম্পানিটি।

মিছিলে যোগ দিয়েছে ফকসওয়াগানও: জার্মান গাড়ি নির্মাণ কোম্পানি ফকসওয়াগনও থ্রিডি প্রিন্টার ব্যবহার করে চিকিৎসা সরঞ্জাম তৈরিতে মনোনিবেশ করেছে। কোম্পানিটি বিভিন্ন উপাদানের প্রাথমিক মডেল বানিয়েছে। খুব জলদিই উৎপাদনে যাবে বলে জানিয়েছে তারা।

স্মাইল ডিরেক্ট ক্লাবও বানাচ্ছে জরুরী উপাদান: স্মাইল ডিরেক্ট ক্লাব হচ্ছে দাঁত সোজা করার উপাদান নির্মাণের কোম্পানি। সংকটের এই সময়ে তারা নিজেদের উৎপাদন ব্যবস্থাকে ফেইস শিল্ডের উপকরণ ও রেস্পিরেটর ভাল্ব তৈরিতে ব্যবহার করছে।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ২৬/২০২০/০৩২৮

*

*

আরও পড়ুন