vivo Y16 Project

ফেইসবুকে বিজ্ঞাপন বেড়েছে, আয় কমেছে

বিজ্ঞাপন বেড়েছে, আয় কমেছে ফেইসবুকের। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব যখন তছনছ হয়ে গেছে এক করোনাভাইরাসের সংক্রমণে তখন ফেইসবুকে বেড়েছে বিজ্ঞাপনের পরিমাণ।

পৃথিবীর অনেক প্রান্তে এই বিজ্ঞাপনের পরিমাণ বেড়েছে বলে জানিয়েছে ফেইসবুক। তবে বিজ্ঞাপন বাড়লেও আয় আগের চেয়ে কমে গেছে বলে জানিয়েছে ফেইসবুক। 

সামাজিক মাধ্যমটি বলছে, বিশ্বে মহামারি হিসেবে কোভিড-১৯ রোগ ছড়ানোর পর বিশ্বব্যাপী এ সম্পর্কিত তথ্যের চাহিদা বেড়েছে। তাই বিজ্ঞাপনও বেড়েছে।

Techshohor Youtube

মঙ্গলবার এক ব্লগ পোস্টে ফেইসবুক জানিয়েছে, অন্য অনেক প্রতিষ্ঠানের মতো ফেইসবুকও বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। 

ফেইসবুকের অনের পণ্য বিশেষ করে ম্যাসেঞ্জারে ও হোয়াটসঅ্যাপে কলের পরিমাণ অনেক বেড়েছে। মানুষ বাসায় থাকছেন, বাসা থেকে কাজ করার ফলে এই পরিমাণ বেড়েছে। ভাইরাসের প্রভাবে মানুষের ম্যাসেজিং করা আগের চেয়ে ৫০ শতাংশ বেড়ে গেছে, বলছে ফেইসবুক।

ইতালিতে করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। সে দেশে মানুষ ফেইসবুকের পণ্য ও সেবা বেশি ব্যবহার করছে। সেখানে আগের চেয়ে অন্তত ৭০ শতাংশ বেশি ব্যবহার হচ্ছে ফেইসবুকের পণ্য ও সেবা। 

তবে সেখানে সেবা বাড়লেও বিজ্ঞাপনে ডলার খরচা বাড়েনি। সেখানে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার পর ব্যবসা খুব একটা বাড়েনি ফেইসবুকের। কোম্পানিটি তার আয়ের ৯৮ শতাংশই আসে বিজ্ঞাপন থেকে। 

ফেইসবুক লিখেছে, যেসব দেশে কোভিড-১৯ বেশি করে ছড়িয়েছে সেসব দেশে বিজ্ঞাপন ও তথ্য দিতে ফেইসবুকের ব্যবহার আগের চেয়ে বেশি হয়েছে। তবে আগ্রাসীভাবে ফেইসবুক ব্যবহার করলেও আয় বাড়েনি।

আরেক সামাজিক মাধ্যম টুইটার বলেছে, তাদেরও আয় আগের চেয়ে কমে গেছে। 

যদিও ফেইসবুক তাদের প্রান্তিক আয়ের হিসাবের পূর্বাভাস প্রকাশ করে না। তবে বিশ্লেষকদের ধারণা, প্রতিষ্ঠানটির প্রথম প্রান্তিকে বিক্রি বাড়তে পারে ২২ শতাংশ বা ১৮ দশমিক ৩ বিলিয়ন ডলার, এক সার্ভেতে বলছে ব্লুমবার্গ।  

মঙ্গলবারও নিউ ইয়র্ক ট্রেডিংয়ে ফেইসবুকের শেয়ার বেড়েছে ৮ দশমিক ৭ শতাংশ।  তবে সচরাচর যা থাকে তার চেয়ে অন্তত এক শতাংশ কম এটি। এবছর স্টক পড়ে গেছে ২২ শতাংশ। 

সূত্র : ইন্টারনেট, ইএইচ/মার্চ২৬/২০২০/ ১৬৪০

*

*

আরও পড়ুন

vivo Y16 Project