প্রযুক্তিগত সমাধান খুঁজতে ডব্লিউএইচওর কোভিড-১৯ হ্যাকাথন

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাবিশ্ব এখন দিশেহারা করোনাবাইরাস মহামারিতে। বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানও কোভিড-১৯ রোগের প্রতিষেধক তৈরি করতে কাজ করছে।

এবার মহামারি করোনাভাইরাস নিয়ে প্রযুক্তিগত আরও উদ্ভাবন আনতে কোভিড-১৯ নামের হ্যাকাথন আয়োজন করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সেখানে সংস্থাটি মাইক্রোসফট, ফেইসবুককে নিয়ে আয়োজক দল গঠন করছে।

কোভিড-১৯ হ্যাকাথনের উদ্দেশ্য হবে মহামারি রোধে প্রযুক্তিগত কি ধরনের সমাধান করা যায়। বা প্রযুক্তিগত কি ধরনের উদ্ভাবন করে এর আকার কমিয়ে আনা যায়।

মঙ্গলবার ডব্লিউএইচও, সঙ্গে মাইক্রোসফট, ফেইসবুক, গিফি, পিন্টারেস্ট, স্ল্যাক, টিকটক, টুইটার এবং উইচ্যাট বলেছে, বিশ্বব্যাপী #BuildforCOVID19 hackathon  ডেভেরপারদের জন্য এমন কিছু সফটওয়্যার সল্যুশন আনার আহ্বান জানাচ্ছে যেগুলো সামাজিক ভাবে প্রভাব ফেলবে, যেগুলো করোনাভাইরাস মহামারি থামাতে ইতিবাচক হিসেবে কাজ করবে।

করোনাভাইরাসে বর্তমানে প্রায় সাড়ে চার লাখের মতো আক্রান্ত হয়েছে। আর মারা গেছেন ১৯ হাজারের বেশি।

করোনাভাইরাসের কারণে বিশ্বের বেশিরভাগ দেশের ডেভেলপাররা এখন ঘরে বসে কাজ করছেন। তাই কোম্পানিগুলো এই সময়ে এমন আয়োজন করতে যাচ্ছে যেন ঘরে থেকেই ডেভেলপাররা তাদের আইডিয়া বের করতে পারেন। সেটার উন্নয়নে কাজ করতে পারেন একটি প্লাটফর্মে এসে।

প্রতিষ্ঠানগুলো বলছে, তারা একটি অনলাইন স্পেস তৈরি করবেন। যেখানে ডেভেলপাররা তাদের আইডিয়া, এক্সপেরিমেন্ট এবং সফটওয়্যার তৈরি করতে পারেন। যেটি বর্তমান করোনাভাইরাস ক্রাইসিস মোকাবিলায় কাজ করতে পারে।

ডব্লিউএইচও এবং চ্যান জাকারবার্গ বায়োহাব থেকে সমস্যা দেওয়া হবে। সেগুলো ডেভেলপাররা তাদের পছন্দের প্রযুক্তিগত সমাধান ডিজাইন করতে পারবেন।

যেসব বিষয়ে কাজ করতে পারবেন ডেভেলপাররা সেগুলো হলো-

  • যেসব স্বাস্থ্যকর্মী সামনে থেকে সেবা দিচ্ছে তাদের সহযোগিতা
  • সমাজের বয়স্ক ও সংবেদনশীল সদস্যদের সহযোগিতা করে এমন
  • টেলিমেডিসিন সেবাকে কিভাবে বাড়ানো যায়
  • সামাজিক বিচ্ছিন্নতায় মানসিক প্রভাব কমানো
  • বিকল্প পরিবেশে শিক্ষার্থীদের শিক্ষার ব্যবস্থা এবং
  • বিনোদন

২৪ মার্চ থেকে এতে অংশ নিতে অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মার্চ ২৫/২০২০/১২০০

*

*

আরও পড়ুন