করোনাভাইরাস সম্পর্কে তথ্য দিতে এটুআইয়ের ওয়েবসাইট

করোনাভাইরাস নিয়ে এটুআইয়ের ওয়েবসাইট। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস মোকাবিলা ও করোনাভাইরাস সম্পর্কিত তথ্য ও সেবা দিতে একটি ওয়েবসাইট চালু করেছে অ্যাক্সেস টু ইনফরমেশন বা এটুআই।

করোনা ডটগভ ডটবিডি (corona.gov.bd) নামের ওই ওয়েবসাইটটির মাধ্যমে তথ্যপ্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম করোনাভাইরাস মোকাবেলায় জনসচেতনমূলক বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে কাজ করছে। 

ডাক্তারসহ বিভিন্ন স্টেকহোল্ডার ও পার্টনারদের নিয়ে অনলাইন ভিত্তিক কর্মশালা ও সেমিনার আয়োজন, সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন মিডিয়ার জন্য ইনফোগ্রাফিক, অ্যানিমেশন, গ্রাফিক্যাল পোস্ট, বিশেষজ্ঞ ডাক্তার ও সেলিব্রেটিদের ইন্টারভিউ, সচেতনতামূলক অডিও ভিজ্যুয়াল কনটেন্ট প্রস্তুত এবং তা সকল মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, সরকারি-বেসরকারি সংস্থা, এনজিও-আইএনজিও, প্রাইভেট পার্টনারদের সঙ্গে যুক্ত হয়ে ৩৬০ ডিগ্রি প্রক্রিয়ায় একসাথে প্রচার করা হচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এটুআই। 

এছাড়াও সামাজিক মাধ্যমসহ নানা মাধ্যমে মিথ্যা সংবাদ ও গুজব প্রতিরোধে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কনটেন্ট তৈরি ও প্রচার হচ্ছে এই ওয়েবসাইটের মাধ্যমে। 

পাশাপাশি দেশের করনোভািইরাস পরিস্থিতি নিয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইসিডিআর-এর নিয়মিত ব্রিফিং লাইভ সম্প্রচার করছে এটুআই।

এটুআই প্রোগ্রাম করোনাভাইরাস সংক্রান্ত তথ্য ও সেবা প্রদানের জন্য ইতোমধ্যে ৩৩৩ নম্বরকে একটি উবার-ডক্টর মডেলে পরিচালনা করছে।

এর পাশাপাশি ‘মুক্তপাঠ’ প্লাটফর্মে করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক কোর্স সম্পন্ন করার মাধ্যমে একাধিক ডাক্তার তাদের নিজ নিজ সময়ে এই উবার-ডক্টর মডেলে যুক্ত হয়ে ২৪ ঘণ্টা সেবা দিচ্ছেন।

ইএইচ/ মার্চ ২৫/২০২০/ ১৫২০

আরও পড়ুন – 

আন্তর্জাতিক পুরস্কারের চূড়ান্ত পর্বে এটুআইয়ের উদ্যোগ

করোনাভাইরাস : ওয়েবসাইট চালু গুগলের

রোগী বহনে এটুআই ল্যাবের উদ্ভাবনী অ্যাম্বুলেন্স

*

*

আরও পড়ুন