Header Top

বাসায় অফিসের কাজের নিরাপত্তা টিপস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় দেশে দেশে অফিসের কাজ বাসায় করায় নির্দেশনা জারি হচ্ছে। সেই সঙ্গে বাসায় কাজ করতে গেলে ডেটা সুরক্ষা সংক্রান্ত সমস্যা নিয়ে অনেকেই কথা তুলেছে। সমস্যার সুরাহায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসছে। অনেকে এর জন্য নিজেদের প্রযুক্তি ফিচারও মানোন্নয়ন করছে।

অফিসের পরিবেশের বাইরে বাসায় যুক্তরাজ্য ভিত্তিক ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) ডেটা নিরাপত্তা সংক্রান্ত একটি নির্দেশনা প্রকাশ করেছে। বাসায় কাজ করা কর্মীদের সম্পর্কে এনসিএসসি পরামর্শ দিয়ে বলেছে, তারা যেন মজবুত পাসওয়ার্ড দেয়। সেই সঙ্গে টু-ফেক্টর বা দ্বিস্তর পদ্ধতির নিরাপত্তা ব্যবস্থাও চালুর পরামর্শ দেওয়া হয়।

এনসিএসসি-এর পরামর্শ বা সুপারিশগুলো হলো :
১। কর্মীরা যে সফটওয়্যার ব্যবহার করে কাজ করবে সে ব্যাপারে লিখিত দিকনির্দেশনা বা ডকুমেন্টস দিতে হবে। অন্যান্য কর্মীদের সঙ্গে কিভাবে অনলাইনে টুল বা সফটওয়্যার ব্যবহার করে যোগাযোগ, মিটিং বা আলাপ সারবে, এই নির্দেশনায়ও সুগুলোর ব্যবহার সম্পর্কেও উল্লেখ থাকবে।
২। ডেটা এনক্রিপশন চালু ও কনফিগারের পদ্ধতি সম্পর্কে কর্মীদেরকে জানাতে হবে।
৩। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করতে হবে।
৪। যে ডিভাইস দিয়ে কর্মীরা কাজ করবে সে ধরনের ডিভাইস হারালে করণীয় কী বা হারানো গেলে যাতে ডেটা বেহাত না হয়, সে জন্য আগেই কী কী করণীয় আছে, সেগুলো ব্যাখ্যা করতে হবে।

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ২৪/২০২০/১৯৩৪

১ টি মতামত

*

*

আরও পড়ুন