Samsung IM Campaign_Oct’20

টেসলার অ্যালগরিদমও প্রাণঘাতী সড়ক দুর্ঘটনার কারণ!

ছবি: ইন্টারনেট থেকে নেওয়া।
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: কয়েকটি প্রাণঘাতী সড়ক দুর্ঘটনাতে ব্যাপক সমালোচিত হচ্ছে টেসলার অটোপাইলট অ্যালগরিদম।

সম্প্রতি একটি প্রতিবেদনে টেসলার অটোপাইলটের উপর অতি-নির্ভরশীলতাকে ২০১৯ সালে সংঘটিত একটি প্রাণঘাতী সড়ক দুর্ঘটনার জন্য আংশিক দায়ী উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশ করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি)।

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের হাইওয়ে ৪৪১-এ একটি প্রাণঘাতী সড়ক দুর্ঘটনা ঘটে। দ্রুতগামী টেসলার সামনে দিয়ে একটি বিশাল সেমি ট্রাক রাস্তা ক্রস করতে গিয়ে থেমে যায়। অটোপাইলট মুডে থাকা টেসলা মডেল থ্রির গাড়িটি না থেমে গিয়ে দ্রুত গতিতে সেমি ট্রাকের নিচ দিয়ে চলে যায়। যাতে টেসলাটির ছাদ আলাদা হয় যায় ও আরোহীর মৃত্যু হয়।

প্রতিবেদনে যদিও প্রধান দোষ সেমি ট্রাককেই দেওয়া হয়। কারণ হাইস্পিড হাইওয়েতে ট্রাকটি এভাবে থেমে যেতে পারে না। সেই সঙ্গে দোষ দেওয়া হয় টেসলার অটোপাইলট অ্যালগরিদমকেও।

অনুসন্ধানে বের বের হয় যে টেসলার অ্যালগরিদমের দুর্বলতার কারণে সেটি সামনে থাকা বিশাল সেমি ট্রাককে বস্তু হিসেবে চিহ্নিত করতে পারেনি। গাড়িটি রাস্তা খালি বলে জোরে চলে যায়। যা স্বীকার করে টেসলাও।

প্রতিবেদনে অটোপাইলটের উপর অতি-নির্ভরশীলতার জন্য টেসলা ব্যবহারকারীদেরও সমালোচনা করা হয়। সেই সঙ্গে অটোপাইলটের উপর কম নির্ভরশীল হতে পরামর্শ দেওয়া হয়।

টেসলার অটোপাইলটের কারণে মৃত্যু এই প্রথম নয়। এর আগে একজন অ্যাপল ইঞ্জিনিয়ার গাড়িকে অটোপাইলটে দিয়ে গেমস খেলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় মারা যান।

ওই দুর্ঘটনায় প্রতিবেদনে এনটিএসবি যুক্তরাষ্ট্রের হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশনের ব্যাপক সমালোচনা করে। সেই সঙ্গে এসব ড্রাইভারের সহযোগী অটোমেটিক সেবাগুলোকে কড়া নীতিমালার আওতায় আনার পরামর্শ দেওয়া হয়।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ২৪/২০২০/০১৫৪

*

*

আরও পড়ুন