হোয়াটসঅ্যাপে তথ্য দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইসার বিষয়ে তথ্য দিতে হোয়াটসঅ্যাপের সঙ্গে চুক্তি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস নিয়ে সারা বিশ্বেই অসংখ্য গুজব ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ছে।

এসব ঠেকাতে হোয়াটসঅ্যাপে করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তাদের এই সেবা নিতে পারছে যেকোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী। ফলে ম্যাসেজিং সেবাটির মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সরাসরি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে তথ্য পৌঁছাতে পারবে।

Techshohor Youtube

এই লিঙ্কে ক্লিক করে অথবা +41797818791 নম্বরটি মোবাইলে সেইভ করে হোয়াটসঅ্যাপ থেকে শুধু ‘Hi’ লিখে সেন্ড করলেই হবে। এরপর আক্রান্তের সংখ্যা কতো, নিজেকে সুরক্ষিত রাখতে কী করতে হবে, বিভিন্ন প্রশ্নের উত্তর, তথ্য যাচাই, ভ্রমণ বিষয়ক পরামর্শ ও নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমের খবর জানতে প্রতিটি বিষয়ের পাশে থাকা নির্ধারিত সংখ্যা লিখে সেন্ড করতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যেই বিস্তারিত তথ্য জানাবে তারা। চাইলে এই সেবার লিঙ্ক কপি করে অন্যের সঙ্গেও শেয়ার করা যাবে। এছাড়াও, ম্যাসেজিং সেবাটির মাধ্যমে অর্থ ও স্বাস্থ্য সেবা সামগ্রী ডোনেট করার সুযোগ রাখা হয়েছে।

করোনাভাইরাস বিষয়ে সাধারণত যেসব প্রশ্নের উত্তর সবাই জানতে চায় তার একটি তালিকা তৈরি পাওয়া যাবে এখান। এসব প্রশ্নের পাশে থাকা নম্বর লিখে সেন্ড করলেই উত্তর চলে আসবে।

বিভিন্ন ভুয়া তথ্য যাচাইয়েরও ব্যবস্থা রয়েছে এতে। যেমন- ঘরে থাকা পোষা প্রাণী কিংবা মশার মাধ্যমে করোনাভাইরাস যে ছড়ায় না তা এখানে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এছাড়া, ভাইরাসের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক যে অকার্যকর সে তথ্যও এখানে পাওয়া যাবে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/মার্চ ২৩/২০২০/১২৪৬

*

*

আরও পড়ুন