Header Top

ইলন মাস্কের অফারে গলছে না ভেন্টিলেটর উৎপাদনকারীরা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুনিয়াব্যাপী জনস্বাস্থ্যের বিপর্যয় বা ঝুঁকির মুখে মেডিকেল ভেন্টিলেটরের প্রয়োজন দেখা দিয়েছে। এ অবস্থায় মেডিকেল ভেন্টিলেটর উৎপাদনকারীদের দারুণ অফার দিয়েছেন বিশ্বখ্যাত ইলেক্ট্রিক কার ও সোলার প্যানেল নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক। সম্প্রতি করোনা নিয়ে বেশ কিছু মন্তব্যে তিনি কয়েক বারই আলোচনায় এসেছেন।

এই অফার তাৎপর্যপূর্ণ হলেও ভেন্টিলেটর উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ইলন মাস্কের দাবি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। ইলন আদৌ এ কাজে সফল হবেন কিনা, এ নিয়ে তারা প্রশ্ন তুলেছেন।

এর জবাবে ইলন টুইটারে লিখেন, ‘টেসলা যেখানে উন্নত প্রযুক্তির কার বানাচ্ছে, সেখানে ভেন্টিলেটর বানানো কঠিন কিছু নয়। তবে এটা ঠিক যে- তাৎক্ষণিক উৎপাদন সম্ভব না। এখন ঠিক কোন কোন হাসপাতালে এর ঘাটতি আছে?’

এদিকে, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সংশ্লিষ্ট দপ্তরগুলো ইতোমধ্যে ঘোষণা দিয়েছে ভেন্টিলেটর ও অন্যান্য সরঞ্জাম এখন থেকেই প্রস্তুত করা না গেলে পরে বড় সংকট তৈরি হতে পারে।

বর্তমানে সবচেয়ে বেশি ভেন্টিলেটর উৎপাদন করে জার্মানির ড্রেগার। ১৩ হাজার কর্মীর এই প্রতিষ্ঠানটি বিশ্বের ১৯০টি দেশে ভেন্টিলেটর সরবরাহ করে।

সূত্র : ইন্টারনেট, টিআর/মার্চ ২৩/২০২০/০১০৪

*

*

আরও পড়ুন