ব্লকচেইন অলিম্পিয়াডের প্রশিক্ষণ হলো অনলাইনে

ভিডিও কলে ব্যস্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২০-এ নিবন্ধকারীদের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনলাইনে কর্মশালা আয়োজনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বাড়িতে বসে কর্মশালায় যোগ দেয়ার সুযোগ রাখা হয়।

তিনি আরও জানান, ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধানে উৎসাহ দিতেই তরুণ সমাজের জন্য অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

ওয়েবিনারের (webinar) মাধ্যমে দেশের ১৫ টি বিশ্ববিদ্যালয়ের মোট ৪৫৯ জন তরুণ-তরুণী ১৫৭ টি টিমে ভাগ হয়ে এতে অংশ নেন। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন হংকং ব্লকচেইন সোসাইটি’র প্রধান ড. লরেন্স মা ও গ্যাব্রিয়েল চ্যান।

জুলাইয়ে হংকংয়ে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড হওয়ার কথা রয়েছে। সেখানে অংশ নিতে সেরা প্রতিযোগী বাছাইয়ের জন্য ১৬ থেকে ১৮ এপ্রিল বাংলাদেশে এ আয়োজন করা হয়। অংশগ্রহণকারীদের সামনে প্রতিযোগিতার নিয়ম-কানুন এবং বিস্তারিত তুলে ধরতে অনলাইন কর্মশালার আয়োজন করা হয়।

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এর আহবায়ক প্রফেসর ড. কায়কোবাদ বলেন, প্রাথমিকভাবে ২০ টি সেরা দল নির্বাচন করা হবে এবং নিবিড় পরিচর্যার মাধ্যমে তাদের আরও দক্ষ করে তোলা হবে। এরপর ৫টি টিম নির্বাচন করে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেয়ার সুযোগ দেয়া হবে।

বর্তমানে যারা স্নাতক শ্রেণীর শিক্ষার্থী অথবা ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা টিম বানিয়ে এ অলিম্পিয়াডে অংশ নিতে পারবেন। আগ্রহী টিমকে অবশ্যই আগামী ৩১ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। এই ঠিকানা থেকে ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মাবলী এবং এই ঠিকানা থেকে নিবন্ধন করা যাবে।

প্রথমবারের মতো দেশে ব্লকচেইন অলিম্পিয়াডের আয়োজন করছে ব্লকচেইন অলিম্পিয়াড কমিটি বাংলাদেশ, তথ্যপ্রযুক্তি বিভাগ, এলআইসিটি প্রকল্প, বেসিস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ও এফবিসিসিআই।

এজেড/ মার্চ ২২/২০২০/১৮৩০

আরও পড়ুন –

দেশে চালু হচ্ছে ব্লকচেইন প্রযুক্তি

ব্লকচেইন ও চ্যাটবটের উন্নয়নে কাজ করবে তারা

রকেট গতির বিটকয়েন এবং ব্লকচেইন-ক্রিপ্টোকারেন্সির কথা

*

*

আরও পড়ুন