Header Top

করোনাভাইরাসের ঔষধ উদ্ভাবনের আরেকটু কাছে!

প্রতিকী ছবি। সূত্র : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাসের ঔষধ আবিষ্কারের জন্য জোর চেষ্টা চলছে বিশ্বব্যাপী। তবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশানের (এফডিএ) কমিশনার স্টিফেন হানের দেওয়া তথ্য আশা জাগিয়েছে বেশ! হান জানান, ম্যালেরিয়ার ঔষধ কলোরেকিনকে বড় আকারে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে এফডিএ। সফল হলে তবেই ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হবে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, হাইড্রক্সিকলোরেকিনের সঙ্গে একটি এন্টিবায়োটিক মিলে করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে। তবে এফডিএ কোনও প্রকার শর্টকাট নিতে চায় না। ঔষধটিকে সব পরীক্ষা উৎরে আসতে হবে, নির্ণয় করতে হবে নিরাপদ ডোজ-এর পরিমাণ। এর পরই চিকিৎসায় ব্যবহারের অনুমোদন দেওয়া হবে।

এদিকে করোনা থেকে সুস্থ্য হয়ে ওঠা রোগীদের শরীর থেকে প্লাজমা নিয়ে সেটি অনাক্রান্তদের শরীরের প্রবেশ করিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনামুক্তির উপায় নিয়েও কাজ চলছে। এই প্রক্রিয়াটি নিয়ে গেটস ফাউন্ডেশন, এফডিএসহ অনেকেই কাজ করছেন।

তবে কোনও প্রক্রিয়াকেই এখনও নির্ভরযোগ্য বলে সনদ দেওয়া হয়নি। তবে কিছু কিছু ঔষধকে ‘কমপ্যাশনেট’ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

‘কম্প্যাশনেট ইউজ’ ধারার মাধ্যমে একজন ডাক্তার জীবন সংকটাপন্ন কোনও রোগীকে রক্ষার জন্য সম্ভাব্য কোনও ঔষধ প্রয়োগ করতে পারেন। এরপর সেটির তথ্য সংগ্রহ করতে পারেন যা পরে ক্লিনিক্যাল ট্রায়ালে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে।

সূত্র : টেক ক্রাঞ্চ, এমআর/মার্চ ২১/২০২০/০২০৮

*

*

আরও পড়ুন