Header Top

ফোন বিক্রিতে হুয়াওয়েকে ছাড়ালো শাওমি

শাওমির লোগো। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রথমবারের মতো ফোন বিক্রিতে হুয়াওয়েকে পেছনে ফেলেছে শাওমি। ফেব্রুয়ারি মাসে হুয়াওয়ের চেয়ে ৫ লাখ ইউনিট বেশি বিক্রি করে শাওমি। ফলে বিশ্বের তৃতীয় বৃহৎ স্মার্টফোন নির্মাতার তকমা পেয়েছে কোম্পানিটি।

বাজার বিশ্লেষক ফার্ম স্ট্র্যাটেজি অ্যানালিটিকস জানিয়েছে, ফেব্রুয়ারিতে হুয়াওয়ে বিক্রি করে ৫৫ লাখ ইউনিট। শাওমির বিক্রি হয় ৬০ লাখ ইউনিট। ১ কোটি ৮২ লাখ ইউনিট বিক্রি করে শীর্ষে রয়েছে স্যামসাং। এরপরে ১ কোটি ২ লাখ ইউনিট বিক্রি করে দ্বিতীয় স্থান ধরে রেখেছে অ্যাপল।

তবে পুরো স্মার্টফোন ইন্ডাস্ট্রির বিক্রি আগের বছরের একই সময়ের চেয়ে ৩৮ শতাংশ কমেছে। চলমান মহামারী রোগ কোভিড-১৯ এর কারণেই বাজারে কম পরিমাণে ফোন বিক্রি হচ্ছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের ডিরেক্টর জানিয়েছেন, স্মার্টফোন ইন্ডাস্ট্রি সবচেয়ে বড় ধসের সম্মুখীন হয়েছে ফেব্রুয়ারিতে। এ সময়টাকে পুরো স্মার্টফোন ইন্ডাস্ট্রি ভুলে যেতে চাইবে।

গত বছর ফেব্রুয়ারিতে বিক্রি হয়েছিল ৯ কোটি ৯২ লাখ ফোন। চলতি বছরের ফেব্রুয়ারিতে বিক্রি হয়েছে ৬ কোটি ১৮ লাখ ফোন। মার্চেও এই পরিস্থিতির কোনো উন্নতি হবে না। কারণ অর্ধেক বিশ্বই এখন লকডাউন অবস্থায় আছে।

করোনাভাইরাসের প্রভাব কমলেও হুয়াওয়ের ভাগ্য খুলবে কিনা তা এখনও অনিশ্চিত। কারণ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর চীনের বাইরে তারা বেশ চ্যালেঞ্জের মুখে পড়েছে।

ইন্টারনেট অবলম্বনে এজেড/ মার্চ ২১/২০২০/১০৩৬

*

*

আরও পড়ুন