করোনাভাইরাস রোধে ফোন পরিষ্কারে স্যামসাংয়ের পরামর্শ

করোনা মোকাবিলায় ফোর রাখুন জীবাণুমুক্ত। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আমরা এতোদিনে খুব ভালো করে জেনেছি যে, সামাজিক কিছু অভ্যাস তৈরির উপর সবাই জোর দিয়েছে করোনাভাইরাস মোকাবিলায়। 

বিশেষ করে হাত ধোয়া, কমপক্ষে ২০ সেকেন্ড ধরে; ফেইসে বা চোখে হাত না দেওয়ার অভ্যাস করতে হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এসব অভ্যাস করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা করতে সহায়তা করবে। 

তবে তারা আরও সতর্ক করে বলছেন, হাতে থাকা স্মার্টফোনটিও পরিষ্কার রাখতে হবে যতোটা সম্ভব।

ওয়াল স্ট্রিট জার্নালে বলা হয়েছে যে স্মার্টফোনও এই ভাইরাসের বাহক হতে পারে। কারণ, স্টিল, কাঁচ, প্লাস্টিক, মেটালের মাধ্যমে করোনাভাইরাস দীর্ঘক্ষণ থেকে যেতে পারে এবং সংক্রমণ ঘটাতে পারে। এক্ষেত্রে তা হতে পারে স্মার্টফোনও। 

দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং ফোন পরিষ্কারের কিছু নির্দেশনা দিয়েছে, এসব মানলে করোনাভাইরাস ফোনের মাধ্যমে ছড়াবে না বলেও বলছে তারা। 

স্যামসাং এজন্য যে ফোনটি পরিষ্কার করা হবে সেটিকে প্রথমে বন্ধ করার কথা বলেছে। এরপর তার থেকে সব কাভার এবং অ্যাক্সেসরিজগুলো খুলে নিতে বলেছে। 

তবে কোনোভাবেই ফোনে কোনো কেমিক্যাল ব্যবহার করা যাবে না। নরম তুলার কাপড় নিতে হবে। এরপর কিছু বিশুদ্ধ পানি এবং তাতে কিছু অ্যান্টি ইনফেকটিভ দ্রবণ মিশিয়ে নিতে হবে। সেই কাপড় সেই দ্রবণে চুবিয়ে তা থেকে পারি ঝরিয়ে নিতে ফোনটি মুছতে হবে। 

এজন্য দ্রবণ হিসেবে আপনি হাইপোক্লোরাস অ্যাসিড বা অ্যালকোহল বা ইথানল ব্যবহার করতে পারেন। এরপর সেই কাপড় দিয়ে আলতোভাবে ফোনটির সামনে পিছনে মুছতে পারেন। তাতে জীবাণু মরে যাবে।  

তবে কোনো ভাবেই জীবাণুনাশক কোনো স্প্রে ফোনে দিতে নিষেধ করেছে স্যামসাং। তাতে আখেরে ফোনটির ক্ষতি হবে বলে সতর্ক করেছে ব্র্যান্ডটি। 

ফোন পরিষ্কার রেখে করোনাভাইরাস রোধ করতে ইতোমধ্যে স্যামসাং স্যানিটাইজার তৈরি করে তাদের স্টোরগুলোতে পাঠাতে শুরু করেছে বলেও জানিয়েছে ব্র্যান্ডটি। 

ইন্টারনেট অবলম্বনে ইএইচ/মার্চ২০/ ২০২০/ ১৫৩০

*

*

আরও পড়ুন