ইন্টেলের বৈপ্লবিক উদ্ভাবন, গন্ধ নিতে পারবে যন্ত্র!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: নিউরাল কম্পিউটিংয়ে বৈপ্লবিক উদ্ভাবন করার দাবি করছে ইন্টেল। কোম্পানিটির দাবি তারা গন্ধ চিহ্নিত করার জন্য প্রয়োজনীয় অ্যালগরিদম পেয়ে গেছে। যা গন্ধ নিতে পারে এমন ক্ষমতাযুক্ত যন্ত্র তৈরি করার পথে আরেকটু এগিয়ে নিয়ে গেল তাদের।

কোম্পানিটির নতুন একটি অ্যালগরিদম গন্ধ চিহ্নিত করে বলতে সক্ষম সেটি কীসের গন্ধ। তাদের দাবি সত্যি হলে এটি হোম অ্যাপ্লায়েন্স রোবটের জগতে একটি বিপ্লব বয়ে আনতে পারে। কারণ এর ফলে একটি রোবট গন্ধ পেলেই বলে দিতে পারবে কোনটি কিসের গন্ধ। অনেকটা মানুষের নাকের মতো।

এই সক্ষমতা অর্জনের জন্য ইন্টেলকে মানুষের মস্তিষ্কের যে অংশটি গন্ধ চিহ্নিত করার কাজ করে সেটির কর্মপদ্ধতি নকল করতে হয়েছে।

Techshohor Youtube

গবেষণায় তারা দেখেছে যে আমরা যখন নাক দিয়ে কোনও গন্ধ নিই সেটি ৪৫০টি গন্ধ চিহ্নিত করতে পারে এমন রিসেপ্টরের মধ্য দিয়ে যায়। যা গন্ধ থেকে সিগনাল গ্রহণ করে মস্তিষ্কে পাঠায়।

মানুষের মস্তিষ্ক পূর্বের নেওয়া গন্ধগুলোকে আলাদা করে রাখতে পারে। যাতে অনেক গন্ধ থেকে চেনা গন্ধগুলো আমরা আলাদা করতে পারি।

এখনও পূর্ণ ক্ষমতাসম্পন্ন অ্যালগরিদম থেকে অনেক দূরে আছে ইন্টেল। তবে তাদের ১৪ ন্যানোমিটারের এক লাখ ৩০ হাজার ‘নিউরন’ সম্মিলিত ১৩ কোটি সিনাপ্সের ‘লোইহি নিউরোমরফিক কম্পিউটিং চিপ’ গন্ধ চিহ্নিত করার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছে।

ইন্টেল এই ক্ষমতা অর্জন করলে হোম ম্যানেজমেন্ট রোবটের জগতে একটি বিপ্লব আসতে পারে। কারণ হোম ম্যানেজমেন্টে গন্ধের ভূমিকা আছে অনেক। যেমন নির্দিষ্ট গন্ধ এলে রোবট বুঝতে পারবে চুলায় কিছু পুড়ছে কিনা, আরেক ধরনের গন্ধ পেলে বুঝতে পারবে বাসা নোংরা হয়ে গেছে বা টয়লেট পরিষ্কার করতে হবে এসব।

সূত্র : ইন্টারনেট, এমআর/মার্চ ১৯/২০২০/১১৫২

*

*

আরও পড়ুন